1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 14, 2024, 7:49 am

আজ জাতীয় শোক দিবস: শোক হোক শক্তি

  • প্রকাশিত : রবিবার, আগস্ট ১৪, ২০২২
  • 252 বার পঠিত

মোশাররফ হোসেন: আজ জাতীয় শোক দিবস। শোক হোক হোক শক্তি । ১৯৭৫সালের ১৫আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের ধানমন্ডির ঐতিহাসিক ৩২নম্বর বাড়িতে সেনাবাহিনীর বিপথগামী কর্নেল ফারুক, রশিদ ,শাহরিয়ার, ডালিমসহ কয়েকজন সদস্য হত্যা করে। বেগম ফজিলাতুন নেসা মুজিব, শেখ কামাল, শেখ জামাল, কিশোর শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল, রোজিকে হত্যা করে তারা ক্ষান্ত হয়নি। মিনটু রোডের সরকারি বাসভবনে আবদুর রব সেরনিযাবাত, অপর বাড়িতে যুবনেতা শেখ ফজলুল হক মনিসহ বংবনধু পরিবারের ১৯জন সদস্যকে সেনাসদস্যরা হত্যা করে।

জার্মানিতে থাকায় বংগবনধু শেখ মুজিবুর রহমান এর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বেঁচে যান। বিশ্বের কোন দেশে এমন বেদনাদায়ক ঘটনা আর ঘটেনি । ইতিহাসের কালো অধ্যায় হিসেবে আজ বাংলাদেশে জাতীয় শোক দিবস পালন করা হচ্ছে । দেশে ও বিদেশে যথাযোগ্য মর্যাদার সাথে এ দিবস পালন করা হচ্ছে।

কোরআন খানি, মিলাদ, দোয়া ও গরিবদের মধ্যে খাবার বিতরণ কর্মসূচি পালন করা হচ্ছে। বাংলাদেশ আওয়ামী লীগ এজন্য টুংগিপাড়ায় বংগবনধু শেখ মুজিবুর রহমান এর কবরে পুষ্পস্তবক অর্পণ মিলাদ, ও গরিবদের মধ্যে খাবার বিতরণ কর্মসূচি পালন করছে। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বংগবনধু শেখ মুজিবুর রহমান এর কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রীপরিষদ, তিন বাহিনীর প্রধান সরকারি কর্ম কর্তা ও সদস্যবৃন্দ অংশগ্রহণ করবেন। এজন্য কঠোর নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

আওয়ামী লীগের কর্মসূচির

সূর্য উদয় ক্ষণে বঙ্গবন্ধু ভবন এবং কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশে সংগঠনের সকল স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন। সকাল ৬ টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। সকাল ৮ টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন, মাজার জিয়ারত, ফাতেহা পাঠ, মোনাজাত ও মিলাদ মাহফিল।

দুপুর ১২ টায় টুঙ্গীপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল। উক্ত কর্মসূচিতে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল, গোপালগঞ্জ জেলা ও টুঙ্গীপাড়া উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।
বাদ জোহর কেন্দ্রীয়ভাবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। একইভাবে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে দেশব্যাপী বিশেষ প্রার্থনা কর্মসূচির আয়োজন করা হয়েছে। এছাড়াও, ১৬ আগস্ট বিকাল সাড়ে ৪ টায় বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সন্মেলন কেন্দ্রে জাতীয় শোক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park