1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
July 15, 2024, 1:42 am
সংবাদ শিরোনাম :
‘আমার শপিং বা বেড়ানোর কিছু নেই, তাই তাড়াতাড়ি দেশে চলে আসি’ পানি আটকে রেখেছে ভারত, তারাই তিস্তা প্রকল্প বাস্তবায়ন করুক বাংলা‌দেশ থে‌কে ৩ হাজার কর্মী নে‌বে ইউ‌রো‌পের চার দেশ রাজাকারের নাতিরা সব পাবে, মুক্তিযোদ্ধার নাতিপুতিরা কিছুই পাবে না? ‘রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে চীন’ প্রধানমন্ত্রী তরুণ প্রজন্মের জন্য সম্ভাবনার দ্বার খুলে দিয়েছেন নরেন্দ্র মো‌দির সাক্ষাৎ পে‌লেন হাছান মাহমুদ সর্বজনীন পেনশন প্রত্যয় স্কিম: শিক্ষক আন্দোলন ও বাংলাদেশের শিক্ষাব্যবস্থার ভবিষ্যৎ জামালপুরে আবারও বাড়ছে পানি, বানভাসিদের দুর্ভোগ রোহিঙ্গা প্রত্যাবাসন: ইতিবাচক মনোভাব মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর

আমার প্রাণের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: সামনে যাই থাক, শাটল ট্রেন চলবে

  • প্রকাশিত : শনিবার, জুন ৩, ২০২৩
  • 94 বার পঠিত

মোশাররফ হোসেন: ১৯৭৪-৭৫ শিক্ষাবর্ষে নৈসর্গিক সৌন্দর্যে ভরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগে ভর্তি হয়ে ১৯৭৭ ও ১৯৭৮সালে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করার পর আমার সাংবাদিকতা জীবন শুরু হয়েছিল। সংবাদ, পূর্বকোণ, মুক্তকন্ঠ, বিটিভি, বাসসের পর অনলাইন নিউজ পোর্টাল দূরবীণ এর সম্পাদক ও প্রকাশক হিসেবে আজও জেগে আছি ।

১৯৮৯ ও ১৯৯০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জন্ম বেড়ে ওঠা, শিক্ষা, সংস্কৃতি, রাজনীতি, অর্জন বিষয়ক চট্টগ্রামের দৈনিক পূবকোণ পত্রিকায় ধারাবাহিক বিশেষ প্রতিবেদন আজও ঐতিহাসিক কাজ হিসেবে জ্বলজ্বল করছে।
সংবাদ পত্র, টেলিভিশন ও সংবাদ সংস্থা মিলে মনোজগতে এখন বাংলাদেশ, কানাডা, আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য,ভারত ইংল্যান্ড স্পেনসহ সংযুক্ত আছি বিশ্বজুড়ে। সকল রকমের তথ্য ও সংবাদ আমাকে এগিয়ে নিচ্ছে সব সময়।

অনলাইন নিউজ পোর্টাল দূরবীণ এর সম্পাদক ও প্রকাশক হিসেবে মানুষের জন্য কাজ করে এগিয়ে যেতে চাই আজীবন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন এখন বিশ্বজুড়ে। বাংলাদেশ, উত্তর আমেরিকার দেশ যুক্তরাষ্ট্র, কানাডা, ইংল্যান্ড, ইতালি, ফ্রান্স, সুইডেন, মধ্যপ্রাচ্যের দেশসমূহ থেকে বিভিন্ন জাতীয় দিবস, একুশে, পহেলা বৈশাখের কর্মসূচি পালন করা হয়।
তবে সবকিছু ছাপিয়ে কোভিড ১৯ এর সময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার আধুনিকায়নে কানাডা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন নর্থ আমেরিকা ইনক, মিলে ৪৫হাজার ডলার সহায়তা প্রদান আলোড়ন সৃষ্টি করে। অন্তরজালের মাধ্যমে দফায় দফায় সভা ও আলোচনা, নিজেরা অর্থ দিয়ে গড়ে তোলেন তহবিল। এরপর বাংলাদেশের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন থেকে ১০ লাখ টাকা অনুদান প্রদান করে বিশ্ববিদ্যালয়কে। গেল বছর গিয়ে দেখি মেডিকেল সেন্টার আধুনিকায়ন কাজ। তবে সরকারি বরাদ্দ খরচ করে ঐ কাজ করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ। এলামনাই এসোসিয়েশন এর দেয়া ৫০লক্ষ টাকা তহবিলে জমা আছে। আগামীতে আসন বৃদ্ধি করা, আধুনিকায়ন করে সেবা প্রদানে ঐ অর্থ খরচ করার কথা অবহিত করেন উপাচার্য ডঃ শিরিন আখতার। একাজ বাংলাদেশের অপর কোন বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন করেনি।এজন্য বিশাল হৃদয় দরকার।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন বিশ্বজুড়ে একযোগে আগামীতে আরও সমাজ সেবামূলক কাজে মনোনিবেশ করতে হবে।
বিশেষ করে বাংলাদেশের ছাত্র ছাত্রীদের বিদেশে পড়ার জন্য সঠিক লিংক ও বৃত্তিমূলক লিংক, আবাসন ও চাকুরি, তোলপাড় করা ফলাফলে সহযোগিতা, একুশে, নববর্ষের অনুষ্ঠান, জাতীয় দিবসের মাধ্যমে মানুষের জয়গান গাইতে হবে। বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতিকে এগিয়ে নিতে হবে।

কানাডাতে কী অবস্থা !
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন কানাডার বয়স ২২বছর। ২০১৬সালে বার্ষিক সাধারণ সভায় দেয়া খসড়া গঠনতন্ত্র আজও অনুমোদন হয়নি। এটা বিশেষ সাধারণ সভা ডেকে আলোচনা ও সিদ্ধান্ত নেওয়া জরুরি। চলতি বছরের বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন স্থগিত করা হয়েছে নির্বাচন কমিশন পদত্যাগ করায়। ইসি সভা শিগগিরই আহ্বান করা হবে বলে কার্য নির্বাহী কমিটির সভাপতি ডঃ এম তোহা ও সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন জানিয়েছেন । একজন সদস্য হিসেবে আশা করি সামনে যাই থাক, শাটল ট্রেন চলবে ।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
© All rights reserved © 2024 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park