1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 14, 2024, 8:47 am

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…

  • প্রকাশিত : মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০, ২০২৪
  • 40 বার পঠিত

মোশাররফ হোসেন: বাঙালির অহংকার মহান একুশ। আজ থেকে ৭১ বছর আগে বাংলাদেশের রাজধানী ঢাকায় মাতৃভাষা বাংলার দাবীতে ছাত্র ও জনতার বের করা মিছিলে তৎকালীন পাকিস্তান সরকারের পুলিশ বাহিনী গুলি চালিয়েছিল। ঢাকা মেডিকেলের সামনের রাস্তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতর থেকে ১৪৪ধারা ভেংগে ৪জন করে খন্ড খন্ড মিছিল বের হলে তা থামাতে পুলিশের করা গুলিতে বরকত, সালাম, রফিক, জব্বার শহীদ হন। রাষ্ট্রভাষা বাংলার দাবীতে ঢাকাসহ সারাদেশে আন্দোলন ছড়িয়ে পড়েছিল।


এরপর ১৯৬২র শিক্ষা আন্দোলন,১৯৬৬র ছয় দফা , ১৯৬৯ র গণ অবভুতথাণ ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের মাধ্যমে আজকের বাংলাদেশের জন্ম।
২১শে ফেব্রুয়ারির আত্মত্যাগে বাংলাভাষা এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করে বিশ্ববাসি। বাংলাদেশের মানুষ এজন্য গর্বিত। বিশ্বের একমাত্র দেশ যা বাংলাভাষার উপর প্রতিষ্ঠিত । জাতীয় সংগীত বাংলা।
আজ একুশের প্রথম প্রহর। বাংলাদেশসহ বিশ্বজুড়ে এদিনটি পালনের চূড়ান্ত প্রস্তুতি চলছে। ঢাকার শহীদ মিনার নিয়েছে বর্ণাঢ্য সাজ। “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি,, আমি কি ভুলিতে পারি, ” গানে গানে ঢাকার রাজপথ সহ বাংলাদেশ, বিশ্বের বিভিন্ন দেশে বাঙালি ও বিদেশীরা অংশ নেবেন প্রভাতফেরিতে। নগ্ন পায়ে শিশু ,কিশোর, কিশোরী,যুবক যুবতী, বৃদ্ধ, নারী পুরুষ নির্বিশেষে ঢাকার সারাদেশে শহীদ মিনারে পুষ্পারঘ অর্পণ করবেন।
কানাডার টরনটো ডেনটোনিয়া পার্কের সথায়ী শহীদ মিনারে মাইনাস ৭ ডিগ্রি তাপমাত্রার মধ্যেই পুষ্পারঘ অর্পণ করবেন বাঙালিরা । টরনটো সিটি মেয়র অলিভিয়া চাও,অনটারিও ও ফেডারেল সরকারের মন্ত্রী, এমপি,এমপিপি , বাংলাদেশ কনসুলেটের কনসাল জেনারেল, ঢাকা চট্টগ্রাম, কৃষি, রাজশাহী, প্রকৌশল,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, আওয়ামীলীগ, বিএনপি, বিভিন্ন জেলা এসোসিয়েশন , টরনটো ফিল্ম ফোরাম ,উদীচি সহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদ বেদিতে ফুল দেবেন।মধ্যরাতের ডেনটোনিয়া পার্ক একুশের গানে মুখরিত হয়ে উঠবে।
একইভাবে নিউইয়র্কে জামাইকার অস্থায়ী শহীদ মিনারে ফুল দেবার পর পানশি রেস্তোরাঁ মিলনাতনে সম্মিলিতভাবে চট্টগ্রাম, ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে বলে জানান হয়েছে। জেকসান হাইটসের অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ কনসুলেটের কনসাল জেনারেল , সিটি মেয়র সহ কংগ্রেস সদস্য রা ফুল দেবেন।
যুক্তরাজ্যের লন্ডনের আলতাব আলী পার্কের সথায়ী শহীদ মিনার, পেরিসের শহীদ মিনার, মধ্যপ্রাচ্যের দেশে, অস্ট্রেলিয়ার সিডনি, মেলবরন,জার্মানী, ইতালি সহ বিশ্বের বিভিন্ন দেশে শহীদ বেদিতে পুষ্পারঘ অর্পণ করবেন বাঙালিরা।
ভুলবনা, ভুলবনা , সে একুশে ফেব্রুয়ারি ভুলবনা , ওরা আমার মুখের ভাষা কাইরা নিতে চায়,, অপমানে, অপমানে,, তুমি সেদিন জলে উঠেছিলেন দুঃখিনি বর্ণমালা, আমার ভাইয়ের রক্তে রাঙানো,, একুশে ফেব্রুয়ারি,, আমি কি ভুলিতে পারি,,।এসব ভুবনমোহন ও কালজয়ী গান বাংলাদেশসহ বিশ্বের সবদেশে গাইবেন বাঙালিরা।
একুশ মানে মাথা নত না করা। এই কথা ছড়িয়ে পড়ুক সবখানে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park