1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 17, 2024, 9:47 pm
সংবাদ শিরোনাম :
ইরান-ইসরায়েল উত্তেজনা: যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর রাতে যে এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা ৭১ বছর পর সূর্যের কাছে আসছে এই ধূমকেতু, দেখা যাবে বাংলাদেশ থেকেও ডেঙ্গু প্রতিরোধে মাসে ৫০ হাজার করে পাচ্ছেন কাউন্সিলররা বিচারপতিদের সমান সুযোগ-সুবিধা পাবেন নির্বাচন কমিশনাররা ইতিহাসগড়া সেঞ্চুরিতে বাটলারের অনন্য নজির  ‘ইন্টারনেট পাওয়া যায় না ঢাকার সরকারি মেডিকেলগুলোতে’ বুয়েট শিক্ষার্থী সানির মৃত্যু : তদন্ত প্রতিবেদন ১২ মে হঠাৎ সালমানের বাড়িতে মুখ্যমন্ত্রী শিন্ডে, কী নিয়ে কথা হল? নারায়ণগঞ্জে ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু

একটি পতাকা একটি দেশ আমার প্রিয় বাংলাদেশ

  • প্রকাশিত : সোমবার, মার্চ ২৭, ২০২৩
  • 189 বার পঠিত

মোশাররফ হোসেন: বাঙালি জাতির সংস্কৃতির শেকড় গভীর। হাজার বছরের ঐতিহ্য রয়েছে। ৫২বছরের বাংলাদেশ বিশ্বজুড়ে জেগেছে। বিশ্বের উদাহরণ হিসেবে ঝড় তুলেছে। উন্নয়নেরর মহাসড়কের নেতৃত্ব দিচ্ছেন জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
নানামুখি ষড়যন্ত্র পেছনে ফেলে এগিয়ে চলেছে। নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর পর মেট্রো রেল। পদ্মা সেতুর রেল ও কর্ণফুলি নদীর তলদেশে টানেল শুরু হচ্ছে শীঘ্র।
এবারের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ। বিশ্ব যখন ৬ জি, বাংলাদেশ কাছাকাছি ৪জি নেটওয়ার্কে চলছে। বিদেশে বসে বাংলাদেশের মানুষ ভিডিও তে দেখে মা বাবা, আত্মীয় স্বজন, বন্ধুদের সংগে কথা বলে। সব কাজ করে। প্রযুক্তিতে এগিয়ে যাওয়ার জন্য এসব সম্ভব হচ্ছে।
মোবাইলে বাংলা ভাষায় লিখছি। একটি পতাকা একটি দেশ আমার প্রিয় বাংলাদেশ। জেগে উঠেছে আপন মহিমায়। এবারের স্বাধীনতা দিবসে সাংস্কৃতিক জাগরণের ঢেউ বাংলাদেশ থেকে বিশ্ব জুড়ে ছড়িয়ে পড়েছে।
২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য জাতিসংঘের কাছে বাংলাদেশ অনুরোধ করেছে। দিবস হিসেবে পালন করে দেশে ও বিদেশে।


ওয়াশিংটন, অটোয়া, লন্ডন, প্যারিস, মেলবোর্ন, টরেন্টো, নিউইয়র্কে বাংলাদেশের জাতীয় পতাকা তোলা হয়েছে। টরেন্টোর কুইনস পার্কে অন্টারিও প্রাদেশিক সংসদ ভবনে, সিটি হলে, বেরামটন সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে। অন্টারিও সংসদ ভবনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত ডঃ খলিলুর রহমান। এ সময় সংসদের স্পিকার, টরেন্টোর বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল লুৎফুর রহমান, ফেডারেল সংসদ সদস্য নাথানিয়েল এরিসকিন ইসমিত, প্রাদেশিক সংসদ ডলি বেগম, মেরি মেকমোহন, বাংলাদেশ সেন্টারের হাসিনা কাদের সহ বাঙালি কমিউনিটির নেতৃবৃন্দ ।

এসময বাংলাদেশের জাতীয় সংগীত বেজে উঠলে সবাই গেয়ে ওঠেন আমার সোনার বাংলা…আমি তোমায় ভালোবাসি…। বাংলাদেশের রাষ্ট্রদূত ডঃ খলিলুর রহমান, বলেন, সংসদ ভবনের সামনে বাংলাদেশের পতাকা উত্তোলিত হওয়ায় বাংলাদেশের মর্যাদা বৃদ্ধি করেছে। তিনি স্পিকারকে ধন্যবাদ জানান।

এখানে উল্লেখ্য ২০১৬সালে সংসদে তোলা বিষয় আলোচনা শেষে গতবছর থেকে অন্টারিও প্রদেশে ” মার্চ মাসকে বাংলাদেশ ঐতিহ্য র মাস হিসেবে স্বীকৃতি দেয়া হয়। এজন্য তৎকালীন ফেডারেল সাংসদ আর্থার পট, প্রাদেশিক সাংসদ লরেঞ্জো বেরারডিনেটির প্রতি বাংলাদেশের মানুষ কৃতজ্ঞতা প্রকাশ করে নিউইয়র্কে বাংলাদেশ স্ট্রীট।

২৬মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসে নিউইয়র্ক সিটি গভর্মেন্ট বাঙালি অধ্যুষিত জ্যাকসন হাইটসের ৭৩  স্ট্রিট +৩৭ এভিনিউ কে বাংলাদেশ স্ট্রীট হিসেবে নামকরণ করা হয়। নিউইয়র্ক সিটি হলে বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। সিটি কাউন্সিলর শাবানা হানিফ এ জন্য বিশেষ ভূমিকা রেখেছেন বলে মিডিয়া সূত্রে জানা গেছে।
একই সঙ্গে লন্ডনে আলতাব আলী পার্ক শহীদ মিনারের সামনে একাত্তরের গণহত্যার স্বীকৃতি দেয়ার জন্য বাংলাদেশের মানুষ মানব বন্ধন করে বলে জানা গেছে।
অপরদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকীতে টরেন্টোর সি এন টাওয়ারে বঙ্গবন্ধুর ছবি সহ আলো প্রদর্শন, বাংলাদেশ উৎসব আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরে। আগামীতে ঐতিহ্যবাহী সাংস্কৃতিক পদযাত্রার উদ্যোগ নিয়েছে বাংলাদেশের মানুষ। টরেন্টো ফিল্ম ফোরাম ছবির উৎসবে সংযুক্ত করছ। বইমেলা হচ্ছে নিয়মিত। বাংলা টাউন সংলগ্ন বিখ্যাত ডেনটোনিযা পার্কের শহীদ মিনার ঘিরে বছর জুড়ে নানা আয়োজনের পরিকল্পনা নিয়েছে। যার মূল কথা, “একটি পতাকা একটি দেশ আমার প্রিয় বাংলাদেশ…”

১৯৭১সালে ঢাকা, কোলকাতা, দিল্লী, আসাম ত্রিপুরাসহ লন্ডনে ঠিক যেমন বাংলাদেশের লাল সবুজ পতাকা উড়িয়ে বাঙালিরা জেগে উঠেছিল আজও তা ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে ।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park