1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 17, 2024, 9:20 pm
সংবাদ শিরোনাম :
ইরান-ইসরায়েল উত্তেজনা: যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর রাতে যে এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা ৭১ বছর পর সূর্যের কাছে আসছে এই ধূমকেতু, দেখা যাবে বাংলাদেশ থেকেও ডেঙ্গু প্রতিরোধে মাসে ৫০ হাজার করে পাচ্ছেন কাউন্সিলররা বিচারপতিদের সমান সুযোগ-সুবিধা পাবেন নির্বাচন কমিশনাররা ইতিহাসগড়া সেঞ্চুরিতে বাটলারের অনন্য নজির  ‘ইন্টারনেট পাওয়া যায় না ঢাকার সরকারি মেডিকেলগুলোতে’ বুয়েট শিক্ষার্থী সানির মৃত্যু : তদন্ত প্রতিবেদন ১২ মে হঠাৎ সালমানের বাড়িতে মুখ্যমন্ত্রী শিন্ডে, কী নিয়ে কথা হল? নারায়ণগঞ্জে ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু

একুশে মধ্যরাত: টরনটোয় জনতার ঢল

  • প্রকাশিত : মঙ্গলবার, ফেব্রুয়ারি ২২, ২০২২
  • 330 বার পঠিত

মোশাররফ হোসেন: মহান একুশে মধ্যরাত। টরনটো জেগে উঠলো। শীত উপেক্ষা করে জনতার ঢল নামল। ২৫একর জায়গা জুড়ে ডেনটোনিয়া পার্ক এর আলো আঁধারি বিদীর্ণ করে শত শত বাঙালি গেয়ে উঠলো “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি,, আমি কী ভুলিতে পারি,, এ যেন মহাউদদোগ। টরনটোয় বাঙালির মহাসমমিলন। গেল ২০বছর অপেক্ষার পালা শেষে ঢাকার আদলে গড়ে ওঠা স্থায়ী একুশে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে সর্বস্তরের বাঙালি ও কানাডার মনতিরি, সংসদ সদস্য, টরনটোর বাঙালি কমিউনিটির নেতৃবৃন্দ।

মধ্যরাতে শেত পাথরে তৈরি স্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার ঐতিহাসিক ক্ষণে কানাডার জরুরি ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বিল বেলেযারের পুষ্পস্তবকঅর্পণ করেন তার একান্ত সচিব। এরপর ফেডারেল এমপি নাথানিয়েল এরিসকিন ইসমিথ, অনটারিও এমপিপি বাঙালি ডলি বেগম, বিজনেস অব ইস্ট ইযরক সিটি কাউন্সিলর বেরাড ফোর্ড ,টরনটোয বাংলাদেশ কনসাল জেনারেল লুৎফুল রহমান, কাউন্সিলর কেরাফোরড, আয়োজক সার্বজনীন একুশে উদযাপন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কমিটির নেতৃবৃন্দ সৈয়দ শামসুল আলম, শিবু চৌধূরী, কফিলউদদিন পারভেজসহ অনান্যরা।

এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, চিটাগাং এসোসিয়েশন অব কানাডা ইনক, জালালাবাদ এসোসিয়েশন, খুলনা সমিতি, রাজশাহী সমিতি, সিলেট সদর,ময়মনসিংহ সমিতি উদীচী শিল্পীগোষ্ঠী, খেলাঘর, রবীন্দ্র সংগীত শিল্পী গোষ্ঠী টরনটোসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এর শত শত বাঙালি। বিপুল সংখ্যক নারী ও শিশুদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

একুশে সকালে বাঙালি জাগরণ
আলো ঝলমল সকালে মহান একুশের জাগানিয়া গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি,, আমি কী ভুলিতে পারি,,
গান গেয়ে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, ব্যাক্তিগত ভাবে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

বেলা এগারোটায টরনটোর সিটি মেযর জন টোরি, নাথানিয়েল এমপি, সিটি কাউন্সিলর বেরাড ফোর্ড ও ওটিআইএমএলডির নেতৃবৃন্দ চয়নিকা দত্ত, ম্যাক আজাদ, আবুল আজাদ, মনির হোসেন, জামাল হোসেন প্রমুখ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর দিনভর সর্বস্তরের মানুষ পুষ্পস্তবকঅর্পণ করে ডেনটোনিইয়া পার্ক সরব করে রাখেন।

অপরদিকে শনিবার রাতে সার্বজনীন একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির উদ্যোগে ৩০০০ ড্যানফোরথ এভিনিউর মিলনায়তনে একুশে আলোচনা ও কবিতা, সাংস্কৃতিক অনুষ্ঠানে ব্যাপক সমাগম হয়।

এসময় টরনটোর কবি ও সাংস্কৃতিক ব্যাক্তিবরগ কবিতা আবৃত্তি করেন। শিল্পীরা একুশে গান ও নৃত্য পরিবেশন করেন। ডেনটোনিয়া পার্ক শহীদ মিনারে কবিতা আবৃত্তি ও সংগীত পরিবেশন করেন কবি ও শিল্পীবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park