1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
February 26, 2024, 2:48 pm
সংবাদ শিরোনাম :
নিশামের ঝড়ে বড় সংগ্রহ রংপুরের সিংহ-সিংহীর নাম ‘আকবর’, ‘সীতা’ রেখে বরখাস্ত হলেন বনকর্তা ব্রিটেনে পরিবারের সদস্যদের নিতে পারবেন না কেয়ার ভিসার অভিবাসীরা গাজায় নিহতের সংখ্যা ছাড়িয়েছে ২৯ হাজার ৭০০ বাংলাদেশ ফিলিস্তিনের নিপীড়িত জনগণের পাশে আছে নারী উদ্যোক্তা তৈরিতে বিশ্বব্যাংকের বিশেষ তহবিল চায় ঢাকা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের জন্য অনুপ্রেরণা- এমডি, বিশ্বব্যাংকের বিদ্যুৎ ক্রয়: নেপালের সঙ্গে দর কষাকষিতে বাংলাদেশ ‘জাতীয় বস্ত্র দিবস- ২০২৩’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি স্মার্ট পুলিশ, স্মার্ট দেশ; শান্তি প্রগতির বাংলাদেশ’- মঙ্গলবার শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ

গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ে সেমিনার মুসলমান সম্প্রদায়ের সমতা বনাম অসমতা, অসংগতি : সংস্কার চাই

  • প্রকাশিত : শুক্রবার, মার্চ ১০, ২০২৩
  • 125 বার পঠিত

মোশাররফ হোসেন: মুসলমান সম্প্রদায়ের আদর্শে মানুষের সমতার কথা বলা হলেও অসমতা আজও আছে। রয়েছে অসংগতি। রাষ্ট্রীয় অবকাঠামো ও উপরি কাঠামো ও সামাজিক মর্যাদার ক্ষেত্রে রয়েছে বৈষম্য । মানুষের জীবন পরিবর্তনে এসবের সংস্কার চাই।

গোপালগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সমাজতত্ত্ব বিভাগ আয়োজিত “মুসলিম কমিউনিটি ইকুয়ালিটি বনাম ইনইকুয়ালিটি ” শীর্ষক সেমিনারের মূল বিষয় উপস্থাপক ও আলোচক বান্দরবান বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ডঃ ইমাম আলী ৯ মার্চ উক্ত কথা বলেন ।
তিনি বলেন, মুসলিম সম্প্রদায়ের জন্মলগ্ন থেকে সামাজিক মর্যাদার ক্ষেত্রে রয়েছে বৈষম্য। আরব, অনারব থেকে গোষ্ঠী ও গোত্রের বিভক্তি ঐতিহাসিক ভাবে দেখা যায়। বিত্তশালীরা সমাজে উচ্চ মর্যাদা পায়। বিশ্বজুড়ে মুসলিম দেশগুলোতে একই অবস্থা পরিলক্ষিত। এমনকি গৃহভৃত্য পদ্ধতি বর্তমান। এসবের সংস্কার চাই। মানুষের জীবন উননযনে সামাজিক পরিবর্তন দরকার। সামাজিক বৈষম্য দূর করতে হবে । মানুষের মর্যাদায় সমতা আনতে হবে।
এ সেমিনারে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সমাজতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ আবুল কালাম আজাদ, সাবেক চেয়ারম্যান অধ্যাপক মনজুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের ড. আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন নর্থ আমেরিকা ইনক এর সভাপতি, সাবেক ছাত্রনেতা মাহমুদ আহমেদ আলোচনায় অংশ নেন
সেমিনারে অধ্যাপক ডঃ ইমাম আলীকে সুপারভাইজার করে ” বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জীবন দর্শন বিষয়ক গবেষণা কার্যক্রম শুরুর জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন নর্থ আমেরিকা ইনক এর সভাপতি মাহমুদ আহমেদ একটি তহবিল গঠনের ঘোষণা দেন।
এর আগে বান্দরবান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ ইমাম আলী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন নর্থ আমেরিকা ইনক এর সভাপতি মাহমুদ আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park