1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 15, 2024, 4:42 pm

চলে গেলেন দেশের প্রথম নারী ফটোগ্রাফার সাইদা খানম

  • প্রকাশিত : মঙ্গলবার, আগস্ট ১৮, ২০২০
  • 251 বার পঠিত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের আলোকচিত্রের জগতে বিস্ময়ের জন্ম দিয়েছিলেন সাইদা খানম। নারী-পুরুষ মিলিয়ে এই বিষয়ে দেশে যখন কারো তেমন কোনো ধারণাই নেই তখন থেকেই তিনি প্রতিষ্ঠিত ফটোগ্রাফার।

১৯৫৬ সালে ঢাকায় আয়োজিত আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশ নেন তিনি। ওই বছরই ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড পেয়েছিলেন। বাংলাদেশের আলোকচিত্রীর সেই পথিকৃৎ সাইদ খানম আর নেই। মঙ্গলবার ভোররাতে (১৮ আগস্ট) রাজধানীর বনানীর নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

১৯৩৭ সালের ২৯ ডিসেম্বর জন্মগ্রহণ করেন সাইদা খানম। সে হিসেবে মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। মৃত্যুর আগ পর্যন্ত তিনি কোনো না কোনোভাবে ফটোগ্রাফির সঙ্গে জড়িত ছিলেন।

১৯৫৬ সালে আলোকচিত্রী হিসেবে যোগ দেন বেগম পত্রিকায়। দীর্ঘদিনের ফটোসাংবাদিকতাকে কিছুটা দূরে সরিয়ে দিয়ে ১৯৭৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত লাইব্রেরিয়ান হিসেবে কাজ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। এরপর আবার নেমে পড়েন ছবি তোলার কাজে। দেশের অনেক পত্রিকার বাইরেও কাজ করেছেন দুটি জাপানি গণমাধ্যমে।

১৯৬২ সালে সত্যজিত রায়ের ছবি তুলে খুব সমাদৃত হয়েছিলেন। সত্তরের দশের দেশের পত্র-পত্রিকাগুলোতে নিয়মিতই তার ছবি ছাপা হতো। বিভিন্ন সময় দেশে এবং দেশের বাইরে আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশ নিয়েছেন। দেশের বাইরে তার একক প্রদর্শনীও হয়েছে বেশ কয়েকবার। বাংলা একাডেমি ও ইউএনবি’র আজীবন সদস্য ছিলেন তিনি।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park