1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 14, 2024, 8:54 am

টানা বৃষ্টিতে সৌদি আরবের ধূসর পাহাড়গুলোতে সবুজের সমারোহ

  • প্রকাশিত : মঙ্গলবার, জানুয়ারি ১০, ২০২৩
  • 102 বার পঠিত

সৌদি আরবের মক্কা নগরী ও তার আশপাশের পাহাড়গুলো কয়েক সপ্তাহের ভারি বৃষ্টিপাত এবং গত মাসের আকস্মিক বন্যার পর সবুজ হয়ে উঠেছে।

সোমবার (৯ জানুয়ারি) এক প্রতিবেদনে মিডলইস্ট মিরর জানায়, গত বৃহস্পতিবার সৌদি প্রেস এজেন্সি টুইটারে একটি ভিডিও ক্লিপ শেয়ার করেছে; এতে দেখা যাচ্ছে অতিরিক্ত বৃষ্টিপাতের প্রভাবে মরুভূমির ধূসর পাহাড়গুলো রূপ নিয়েছে সবুজ রঙে।

সবুজ গাছ, ঘাস ও লতাপাতায় ছেয়ে যাওয়া পাহাড়গুলোর দৃশ্য স্পষ্ট দেখা গেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্যাটেলাইট থেকেও।

সৌদি আরবের পূর্বাঞ্চলে অবস্থিত দুই পবিত্র নগরী মক্কা এবং মদিনা। মক্কায় অবস্থিত পবিত্র কাবা শরীফ ও এর আশপাশে কয়েকদিন ধরে বৃষ্টিপাত হওয়ার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ঘুরপাক খাচ্ছে। এবার জানা গেল এ বৃষ্টির প্রভাবে মরুভূমির পাহাড়ে সবুজ গাছপালা বেড়ে উঠেছে।

২০২১ সালের শেষ দিকেও মরুর দেশ সৌদি আরবে বৃষ্টিপাত হয়েছিল। কিন্তু ২০২২ সালের শেষ দিকে যে পরিমাণ বৃষ্টি হয়েছে তা অন্য বছরের তুলনায় বেশি ছিল বলে জানিয়েছে আবহাওয়াভিত্তিক সংবাদমাধ্যম আরাবিয়াওয়েদার।

আরাবিয়া ওয়েদার জানিয়েছে, সৌদি আরবের পূর্বাঞ্চল অন্যান্য অঞ্চলগুলোর তুলনায় একটু উষ্ণ। এই উষ্ণ আবহাওয়া এবং বৃষ্টিপাতের কারণে পাহাড় ছেদ করে বেরিয়ে এসেছে সবুজ গাছপালা।

বাইরে বের হয়ে সুন্দর ও মনোরম এ দৃশ্য দেখে সেটি ক্যামেরাবন্দি করছেন অনেকে। সেগুলো টুইটার ও ফেসবুকের মতো জনপ্রিয় সামাজিক যোগাযাগমাধ্যমে প্রকাশ করছেন স্থানীয়রা।

সুন্দর ও মনোরম এই দৃশ্যগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে এক একজন লিখেছেন, “নবী মুহাম্মাদ (সা.) ভবিষ্যৎ বাণী করেছিলেন, ‘আরব ভূমি তৃণভূমি এবং নদীতে ফিরে না আসা পর্যন্ত কেয়ামত আসবে না।’ তাহলে কি কেয়ামত সন্নিকটে?”

আরেক ব্যবহারকারী লিখেছেন, এমন ঘটনা এর আগেও ঘটেছে। এই বিষয়টি নিয়ে কোনো ধর্মীয় সিদ্ধান্তে না পৌঁছানোই ভালো।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park