1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:০০ অপরাহ্ন

ঢাকার পানি নিষ্কাশনের দায়িত্ব পেল দুই সিটি কর্পোরেশন

  • প্রকাশিত : সোমবার, ৪ জানুয়ারি, ২০২১
  • ৯৪ বার পঠিত

রাজধানীর পানি নিষ্কাশনের দায়িত্ব আনুষ্ঠানিকভাবে পেল দুই সিটি কর্পোরেশন। এটি এতদিন ওয়াসা দেখভাল করেছে।

সোমবার রাজধানীর কারওয়ানবাজারে ওয়াসা ভবনে আয়োজিত এক মতবিনিময় সভায় দুই সিটি কর্পোরেশনকে পানি নিষ্কাশনের এই দায়িত্ব দেয়া হয়।

ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান সভায় বলেন, ৩২ বছর আগে এক ‘ভুল’ প্রজ্ঞাপনের মাধ্যমে পানি নিষ্কাশনের কাজটি ওয়াসাকে দেয়া হয়েছিল। ওয়াসার পাশাপাশি নগর কর্তৃপক্ষ, রাজউক, পানি উন্নয়ন বোর্ডসহ সাত সংস্থা এই কাজে যুক্ত ছিল। এক কাজে অনেক সংস্থা যুক্ত থাকায় তা সঠিকভাবে এগিয়ে নেয়া সম্ভব হয়নি।

ওয়াসার অধীনে থাকাবস্থায় ঢাকার খালগুলো ধীরে ধীরে মৃত ও অকেজ হয়ে গিয়েছিল বলে অভিযোগ করে আসছিলেন নাগরিক সমাজের প্রতিনিধিরা।

এ প্রসঙ্গে প্রকৌশলী তাকসিম বলেন, একটি খালের বহুবিধ ব্যবহার থাকলেও ওয়াসার দায়িত্ব ছিল কেবল খাল ব্যবহার করে পানি সরিয়ে দেয়া। ফলে খালগুলো সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা সম্ভব হয়নি। এ ছাড়া খাল নিয়ে আলাদা কোনো বাজেটও ওয়াসার ছিল না।

তিনি বলেন, আমরা কেবল খাল থেকে সলিড বর্জ্য নিষ্কাশন করতাম। অথচ একটা খাল হতে পারে সুন্দর জলাশয়, খাল হতে পারে নৌপথ, আবার খালের দুই ধারে ওয়াকওয়ে নির্মাণ করা যায়। এর কোনোটিই করার অধিকার আমাদের ছিল না। এসব কারণে খালের পূর্ণাঙ্গ রক্ষণাবেক্ষণ করা যায়নি।

অনুষ্ঠানে ওয়াসার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মাহমুদ হোসেন, পরিচালক (উন্নয়ন) আবুল কাশেম, পরিচালক (কারিগরি) শহীদ উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park