1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 14, 2024, 7:05 am

নতুন বিশ্বকাপ বাছাই পুরনো নিয়মে

  • প্রকাশিত : বুধবার, নভেম্বর ১৭, ২০২১
  • 195 বার পঠিত

নতুন বিশ্বকাপ বাছাই পুরনো নিয়মে। আগামী ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের নিয়ম তথা বিশ্বকাপ সুপার লিগের পদ্ধতি ২০২৭ সালের বিশ্বকাপে আর থাকবে না। র‍্যাঙ্কিংভিত্তিক অবস্থান এবং বৈশ্বিক বাছাইয়ের মাধ্যমে সেই বিশ্বকাপে খেলার সুযোগ পাবে দেশগুলো।

আগামী ২০২৭ ওয়ানডে বিশ্বকাপে ১৪টি দল অংশ নেবে। বুধবার (১৭ নভেম্বর) আইসিসির বিবৃতি থেকে জানা গেছে, বাছাই-প্রক্রিয়ায় পরিবর্তনের খবর।

তারা জানিয়েছে, একটা নির্দিষ্ট সময় পর্যন্ত র‍্যাঙ্কিংয়ের সেরা দশে থাকা দলগুলো সরাসরি ২০২৭ বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। এছাড়া বাদবাকি দলগুলোকে বাছাইপর্বের বাধা পেরিয়ে আসতে হবে।

এর আগে সবশেষ হওয়া ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে অংশ নিয়েছিল ১০টি দল। সেবার র‍্যাঙ্কিংয়ের সেরা আটের মধ্যে থাকা দলগুলো সুযোগ পেয়েছিল সরাসরি। বাকি দুটি দলকে বিশ্বকাপ বাছাইপর্ব পেরিয়ে আসতে হয়। তবে তখন এত কম দল নিয়ে টুর্নামেন্ট আয়োজিত হওয়ায় বেশ সমালোচনা হয়েছিল। আর তাই ২০২৭ সাল থেকে আবারও দল বাড়ছে।

তবে আগামী বিশ্বকাপ তথা ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপ হবে দশ দলেরই। যদিও সেই বিশ্বকাপের জন্য বাছাই-প্রক্রিয়ায় অনেক বদল এনেছে আইসিসি।

সুপার লিগ নামের নতুন এক প্রক্রিয়া যুক্ত করা হয়েছে। যার মাধ্যমে বছরব্যাপী দ্বিপাক্ষিক সিরিজ থেকে পয়েন্ট যুক্ত হচ্ছে। এ লিগ শেষে স্বাগতিক ভারত ও শীর্ষে থাকা সাতটি দল সরাসরি খেলবে বিশ্বকাপে। বাকি দুটি দল আসবে বাছাইপর্বের টুর্নামেন্ট খেলে।

এদিকে, আইসিসির বুধবারের মিটিংয়ে সংস্থাটির ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলিকে। ভারতীয় কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলের স্থলাভিষিক্ত হিসেবে নিয়োগ পেয়েছেন তিনি।

২০১২ সালে ক্লাইভ লয়েডের জায়গায় ক্রিকেট কমিটির চেয়ারম্যান হয়েছিলেন কুম্বলে। এরপর ২০১৬ সালে তাকেই পুনর্নিয়োগ দেওয়া হয়। তৃতীয় তথা শেষবার তিন বছরের মেয়াদে পুনরায় নির্বাচিত হন ২০১৯ সালে।

তিন মেয়াদে ৯ বছর ক্রিকেট কমিটির চেয়ারম্যানের দায়িত্ব সামলানোর পর এবার তার জায়গায় বসতে যাচ্ছেন এক সময়ের সতীর্থ সৌরভ।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park