1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 17, 2024, 9:36 pm
সংবাদ শিরোনাম :
ইরান-ইসরায়েল উত্তেজনা: যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর রাতে যে এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা ৭১ বছর পর সূর্যের কাছে আসছে এই ধূমকেতু, দেখা যাবে বাংলাদেশ থেকেও ডেঙ্গু প্রতিরোধে মাসে ৫০ হাজার করে পাচ্ছেন কাউন্সিলররা বিচারপতিদের সমান সুযোগ-সুবিধা পাবেন নির্বাচন কমিশনাররা ইতিহাসগড়া সেঞ্চুরিতে বাটলারের অনন্য নজির  ‘ইন্টারনেট পাওয়া যায় না ঢাকার সরকারি মেডিকেলগুলোতে’ বুয়েট শিক্ষার্থী সানির মৃত্যু : তদন্ত প্রতিবেদন ১২ মে হঠাৎ সালমানের বাড়িতে মুখ্যমন্ত্রী শিন্ডে, কী নিয়ে কথা হল? নারায়ণগঞ্জে ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু

বাংলা নববর্ষে টরেন্টো শহীদ মিনারে বাঙালির ঢল, আনন্দের বন্যা

  • প্রকাশিত : রবিবার, এপ্রিল ১৬, ২০২৩
  • 117 বার পঠিত

মোশাররফ হোসেন: টরেন্টোয় এখন তাপমাত্রা ২৭থেকে ১৭ ডিগ্রি। ঝলমলে রোদ আর মৃদু মন্দ বাতাসে সবার বেড়াতে কিংবা আনন্দ উৎসবে মেতে উঠতে মন চাইবে। বসন্ত এসে গেছে। পাগলা হাওয়ায় দোলে.. বন্ধু এসেছে বহুদিন পরে..। জেমস্ এর জনপ্রিয় গানটি মনে উঁকি দিল। কিন্তু তা হল না । হাজার বছরের বাঙালির ঐতিহ্য বাংলা নববর্ষ ১৪৩০ আজ।

রোজা রাখার পরও ছুটির দিন আর অনুকূল আবহাওয়ায় সকালে বাজার করে যথারীতি বাঙালির প্রাণের উৎসব বাংলা নববর্ষ বরণ উৎসবে যোগ দিতে ছুটলাম। আমার কনডো কমপ্লেক্স সংলগ্ন ডেনটোনিযা পার্ক। এখানে স্থায়ী শহীদ মিনারে দুপুর ১২টা থেকে বাঙালি জাতির ঐতিহাসিক দিন পালনে টরেন্টোর বিভিন্ন এলাকা থেকে রকমারি পোশাকে সেজে বাংলাদেশ ও কানাডিয়ান ঢল নামে। বৈশাখী লাল কিংবা সাদা শাড়ি লাল পাড়, পুঁথির মালা, কানে দুল, মাথায় টুপি, হাতে ডজন খানেক লাল চুড়ি, মাথায় তাজা ফুলের মালা কিংবা ফুলের রিং পড়ে মেয়েরা আর পুরুষরা বৈশাখী পাঞ্জাবি, সাদা পাঞ্জাবি মাথায় টুপি, বৈশাখী চাদর পড়ে দলে দলে, পারিবারিক ভাবে পার্কে আসেন।

শিল্পীরা গামছা দিয়ে হারমোনিয়াম গলায় ঝুলিয়ে, মৃদংগ, ঢাক, ঢোল, মন্দিরা, বাঁশি বাজিয়ে অনুষ্ঠান মাতিয়ে রাখেন। বাঙালির অসাম্প্রদায়িক চেতনার সংস্কৃতি এগিয়ে চলুক অবিরাম, অশুভ শক্তির বিনাশ হোক, এসো হে বৈশাখ এসো এসো, তুমি কে আমি কে, বাঙালি, শ্লোগান সম্বলিত পোস্টার হাতে নিয়ে মংগল শোভাযাত্রা বের করা হয়। ডেনটোনিযা পার্কের শহীদ মিনার থেকে বেরিয়ে ড্যানফোরথ এভিনিউ ধরে মেট্রো শপারস ওয়ার্লড, ডজরোড সংযোগ ঘুরে আবার শহীদ মিনারে ফিরে আসে সবাই। অতঃপর দেশাত্মবোধক গান, কবিতা, নৃত্য পরিবেশন করেন টরেন্টোর বরেন্য শিল্পীরা।
অনুষ্ঠানে বিচে স ইস্ট ইয়র্ক এমপি মেরি মেকমোহন, কাউন্সিলর বেরাডফোরড,  বাঙালি কমিউনিটি নেতৃবৃন্দ, আওয়ামী লীগ, উদীচী শিল্পীগোষ্ঠী, বাচনিক, হিন্দু কালচারাল সেন্টার, টরেন্টো ফিল্ম ফোরামসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন অংশগ্রহণ করেন। শোভাযাত্রায় সাাংবাদিক,বকবি, সাহিত্যক, শিল্পী, লেখক, ছবি নির্মাতাসহ পেশাজীবীরা অংশগ্রহণ করেন ।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park