1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 15, 2024, 3:30 pm
সংবাদ শিরোনাম :

বিশ্বজুড়ে করোনা : ভয় করোনা, মানুষ মানুষের জন্য

  • প্রকাশিত : মঙ্গলবার, মার্চ ১৭, ২০২০
  • 378 বার পঠিত

মো :মোশাররফ হোসেন

মানব সভ্যতার বড় চ্যালেঞ্জ‘করোনা’। এ মহাযুদ্ধে মানব জাতিকে জয়ী হতে হবে । এজন্য সকলের তরে সকলে আমরা প্রত্যেকে আমরা পরের তরে । এভাবে এগিয়ে যেতে হবে । ইতি মধ্যে চীন নিজ দেশে করোনা ভাইরাস কোভিড -১৯ নিয়ন্ত্রনে এনে সহায়তা করতে বিমানে করে ঔষধপত্র পাঠিয়েছে ইতালি। সার্কদেশ সমুহ বাংলাদেশ ,ভারত , পাকিস্তান , শ্রীলংকা ,নেপাল ,ভূটান , মালদ্বীপ এর প্রধানমন্ত্রী বর্গ আন্ত:দেশীয় ভিডিও কনফারেন্স করে জরুরি তহবিল গঠন ও এক যোগে করোনা মহামারী থেকে মুক্তির জন্য কাজ করার ঘোষনা দিয়েছে। জাতিসংঘের বাইরে এটা মহৎ উদ্যোগ। যা করতে পারত উন্নতবিশ্ব । একক ভাবে বিল গেঁস ফাউন্ডেশন চীনকে দিয়েছে ১০ কোটি মার্কিন ডলার। আরও দেড় কোটি ডলার দিয়েছেন জাতিসংঘে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে এবারের করোনাতে বিশ্বের ৭০ ভাগ মানুষ আক্রান্ত হবে। এটা মানব জাতিকে ভাবতেই হবে ।

চীনের উহান প্রদেশের হুবেন গরিতে প্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছিল। তিন দিনে বিশেষায়িত হাসপাতাল করে চীন বিশ্ববাসিকে তাক লাগিয়ে দেয়। গেল দুই মাসে জীবানু যুদ্ধের পর চীন উঠে দাড়িয়ে বিশ্বে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস নিয়ন্ত্রনে তাদের অভিজ্ঞতাকে কাজে লাগাতে সহায়তার হাত বাড়িয়েছে ।

তবে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে ,বিশেষ করে ইউরোপে তাতে মানব সভ্যতা মহা-বিপর্যয়ের মুখে পড়তে পারে। উন্নত বিশ্বের শীর্ষদেশ যুক্তরাষ্ট্র জরুরি অবস্থা জারি করেছে। ইতালি ও স্পেনে একই অবস্থা। ফ্রান্স, জার্মানী যুক্তরাজ্যসহ ইউরোপের বেশির ভাগ দেশ আক্রান্ত হয়েছে ।

কানাডা : উন্নত স্বাস্থ্য ব্যবস্থা থাকার পরও কানাডা আক্রান্ত হয়েছে করোনায় । প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর স্ত্রী সোফি গ্রেগরিট্রুডো কোয়ারেন্টাইনে । ট্রুডো রয়েছেন নিজ বাড়িতে। টরন্টো মেয়র জনটরি আই সোলেশনে। সোফি ও টরি যুক্তরাজ্য ভ্রমন করেছেন ।

গত রোববার অবধি কানাডায় আক্রান্ত ৩১৭ জন মারা গেছে একজন । প্রদেশের হিসেবে অন্টারিও ১৪৫, ব্রিটিশ কলাম্বিয়া ৭৩ আলবার্টা ৫৬ কুইবেক ৩১ ব্রম্নন্স উইক ৬ লাব্রাডর ১ নিউফাউন্ডল্যান্ডে ১ জন আক্রান্ত হয়েছেন। টরন্টোয় ৬টি বিশেষায়িত হাসপাতাল করা হয়েছে । হোম আই সোলেশন ও বিদেশ ভ্রমন কারিদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখা হচ্ছে ।
অন্যদিকে বন্ধ করে দেয়া হয়েছে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়। মার্চ মাসের ছুটির সঙ্গে স্কুলের ছুটি দেয়া হয়েছে ৫এপ্রিল পর্যন্ত । তবে বিশ্ববিদ্যালয় গুলোতে অনলাইনে ক্লাস চলবে। সব রকমের খেলা হকি , বাস্কেট বল, ফুটবল, স্কেটিং ,অলিম্পিক প্রশিক্ষণ বন্ধ করা হয়েছে। চলচ্চিত্র উৎসব, সার্কাস প্রদর্শনিও বাদ দেয়া হয়নি । বাতিল করা হয়েছে বিভিন্ন বিমান সিডিউল , প্রমোদতরিতে ভ্রমন , নিরুৎ সাহিত করা হয়েছে কমিউনিটি সমাবেশ । টরন্টোয় জুমার নামাজ স্থগিত করা হয়েছে । তবে বাজার গুলোতে ছিল নিত্যদিনের প্রয়োজনীয় সামগ্রী সংগ্রহের উপচে পড়া ভীড় ।

দেশে দেশে করোনা : রোববার অবধি ১৫৬ টি দেশে করোনা ছড়িয়ে পড়েছে। মারা গেছে ৬ হাজার ৬৮ জন। আক্রান্ত ১ লক্ষ ৮৩ হাজার। চীনে ৮৩ হাজার, ইরানে ৯০০০, দক্ষিণ কোরিয়া ৭২০০, ইতালিতে ১৮০০ । বাদ পড়েনি সৌদি আরব সহ মধ্য প্রাচ্যের দেশ সমুহ। বাংলাদেশে আই সোলেশনে ১০জন । ভারত ,পাকিস্তান ,শ্রীলংকা নেপাল , ভূটান , মালদ্বীপ বাদ পড়েনি ।

বিমান চলাচল বন্ধ : বিমান চলাচলে বন্ধ করেছে বেশির ভাগ দেশ। প্রমোদ তরি ও তাই । বিভিন্ন নামী বিচ বন্ধ করা হয়েছে। বাদ যায়নি লাইব্রেরি , যাদুঘর । এক কথায় সকল প্রকার সমাবেশ নিষিদ্ধ রাখা হয়েছে আগামী মধ্য এপ্রিল পর্যন্ত ।

বাংলাদেশ : বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর উদ্ধোধনী অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। সকল বড় সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে । খোলা হয়েছে বিশেষায়িত হাসপাতাল । স্বাস্থ্য বিষয়ক প্রচারনায় অনু করনীয় দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ। কমিউনিটি হাসপাতাল গুলোতে সার্বক্ষনিক পরিচর্যা বৃদ্ধি করায় জনগন সেবা পাচ্ছেন বলে জানা গেছে । বিমান, নৌ, সড়ক পথে আন্তর্জাতিক চলাচল স্থগিত রাখা হয়েছে ।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park