1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 15, 2024, 4:38 pm

মার্চ -এপ্রিলে করোনা টিকা গতি পাবে কানাডায়: টরন্টোয় সকল জনাসমাগম ১জুলাই পর্যন্ত বাতিল

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৫, ২০২১
  • 447 বার পঠিত

মোশাররফ হোসেন : তুষারপাতে এমনিতে কাবু কানাডা । ২০ সেন্টিমিটার তুষারপাতের পর আজ সূর্য দেখা গেলে তাপমাত্রা মাইনাস থেকে প্লাস হয়েছে ।জমে যাওয়া বরফ গলে পানি হয়ে সরে গেছে টরন্টোয় । এরকম অবস্থায় কানাডাজুড়ে ।কিন্তু এর মধ্যে চলছে জরুরি অবস্থা ।

যা আজ বর্ধিত করে ২২ মার্চ করেছে অন্টারিও রাজ্য সরকার । আবার আসন্ন বসন্ত ও গ্রীস্মকালীন উৎসবের সময়কাল চিন্তা করে টরন্টো মেয়র টরি আজ থেকে আগামী ১ জুলাই পর্যন্ত সকল প্রকার উৎসব ও জনসমাগম বন্ধ রাখার ঘোষনা দিয়েছেন । জরুরি অবস্থার জর‌্য এমনিতে ৫জনের অধিক মিলিত হওয়া নিষ্দ্ধি রয়েছে । বাজার ও জরুরি চিকিৎসা ,অতীব প্রয়োজনীয় সেবা প্রতিষ্ঠান চলছে । অনলাইনে চাকুরি ও ব্যবসা এবং নির্মাণযজ্ঞসীমিত পর্যায়ে চলছে । তবে সরকার কর্মজীবি নাগরিকদের জরুরি ভাতার ব্যাবস্থা করেছে গেল বছর ধরে ।

বাইডেন- ট্রুডো ভারচুয়াল বৈঠক

যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রপতি জো বাইডেনের সথে আজ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মধ্যে ভারচুয়াল বৈঠক হয়েছে । যাতে করোনার টিকা ও
অর্থনীতি নিয়ে কথা হয়েছে বলে কানাডার প্রধানমন্ত্রীর অটোয়া কার্যালয় সূত্র জানিয়েছে ।

উল্লেখ্য যুক্তরাষ্ট্রের নির্বাচন শেষে জো বাইডেন দায়িত্ব নিয়ে দ্রুত তার নাগরিক ও বসবাসকারিদের করোনা থেকে বাঁচাতে ১০০ দিনের জরুরি টিকাদানের কর্মসূচি ঘোষনা করে ।এজন্য একটি টাস্কফোর্স কাজ করছে । তারা মডার্না ও জনসন এন্ড জনসন এর প্রস্তুত করা টিকা এফডিএ’র অনুমোদন দিয়ে তা প্রয়োগের উদ্যোগ নিয়েছে ।

এদিকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডার পার্লামেন্টে বলেছেন, কানাডা তার নাগরিকসহ বসবাসকারি সকলের জন্য করোনা টিকা প্রদানে ৬টি খ্যাতিমান টিকা প্রস্ততকারি প্রতিষ্ঠানের সঙ্গে টিকা প্রদানের জন্য চুক্তি করে গত বছরের সেপ্টেম্বরে । কিন্তু ফাইজার বায়োএনটেক , যুক্তরাষ্ট্রের মডার্না , জনসন এন্ড জনসন সময়মত টিকা সরবরাহ করতে না পারায় কানাডা অসুবিধায় পড়ে যায়। তবে মার্চ – এপ্রিল ’২০২১ বড়রকমের সরবরাহ পাবে কানাডা । এর মধ্যে জরুরিভিত্তিতে সিনিয়র নাগরিক ,ও সম্মুখ্যসারির সাস্থ্যকর্মী , ডাক্তারসহ জরুরি সেবাদানকারিদের টিকা দেয়া হচ্ছে ।

বিশ্বে এযাবত ১১ কোটি ৩০ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে । মারা গেছে ২৬ লক্ষ ৬ হাজার । এর মধ্যে টিকা প্রদানের জন্য অগ্রিম বুকিং দিয়ে
অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা  টিকা ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে এনে বাংলাদেশ গেল ১৫দিনে প্রায় ২৮৫০৯৪০ জন নাগরিককে প্রদান করেছে ।সর্বোপরি ১৩ কোটি টিকা আনার ব্যবস্থা নিশ্চিত করেছে বলে স্বাস্থ্য অধিদ্প্তর জানিয়েছে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park