1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
February 26, 2024, 1:36 pm
সংবাদ শিরোনাম :
নারী উদ্যোক্তা তৈরিতে বিশ্বব্যাংকের বিশেষ তহবিল চায় ঢাকা বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অনেকের জন্য অনুপ্রেরণা- এমডি, বিশ্বব্যাংকের বিদ্যুৎ ক্রয়: নেপালের সঙ্গে দর কষাকষিতে বাংলাদেশ ‘জাতীয় বস্ত্র দিবস- ২০২৩’ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি স্মার্ট পুলিশ, স্মার্ট দেশ; শান্তি প্রগতির বাংলাদেশ’- মঙ্গলবার শুরু হচ্ছে পুলিশ সপ্তাহ সম্পর্কের নতুন অধ্যায় শুরু করতে চায় যুক্তরাষ্ট্র- সালমান এফ রহমান ভিন্ন নাম-ঠিকানায় তিন মাসে ১৪৩ রোহিঙ্গার হাতে বাংলাদেশের পাসপোর্ট হিলি দিয়ে ভারত থেকে পাঁচ বছরে আমদানির পরিমাণ ৮৫ লাখ টন এনআইডি সংশোধনে মাঠ কর্মকর্তাদের আল্টিমেটাম প্রকল্প নেওয়ার জন্য নেবেন না: প্রধানমন্ত্রী

মুদ্রাস্ফীতি ও এপ্রিলে কর বৃদ্ধির জন্য কানাডার মদের বাজার পতন

  • প্রকাশিত : রবিবার, মার্চ ৫, ২০২৩
  • 82 বার পঠিত

মোশাররফ হোসেন:কোভিড ১৯এর পর ইউক্রেনের যুদ্ধ বিশ্বরূপ বদলে গেছে। জীবন যাপন দিন দিন কঠিন হয়ে গেছে। খাদ্য, বাসস্থান, কাপড়, চিকিৎসা সহ মানুষ অতীব জরুরি বিষয় নিয়ে জীবন যুদ্ধে হিমসিম খাচ্ছে।

২০২১-২২ থেকে মদের মোট বিক্রয় মূল্য আগের বছরের তুলনায় ১৩ দশমিক ৫ শতাংশ বেড়েছে। যাইহোক, সামগ্রিক অ্যালকোহল বিক্রি ২ দশমিক চার শতাংশ বেড়েছে কারণ মুদ্রাস্ফীতির কারণে উচ্চ খরচ সামগ্রিক অ্যালকোহল বিক্রিতে হ্রাস পেয়েছে।

টাকা ও ডলার খরচে মানুষ মিতব্যয়ী হয়ে গেছে। আন্তর্জাতিক বাজার এখন চড়া। অতি জরুরি খাদ্য ছাড়া অন্য খাবার খাওয়া কমিয়ে দিয়েছে। পশ্চিমাদেশগুলোর মানুষ যারা পানীয়তে অভ্যস্থ তারা নিয়মিত পার্টি কমিয়ে দিয়েছেন।

কানাডা শীতপ্রধান দেশ। কফি ও পানীয় বড় অংশের নাগরিকদের জীবনের অংশ। কিন্তু এসবের মূললো বৃদ্ধি পেয়েছে। আগামী এপ্রিল থেকে কর বৃদ্ধি করা হচ্ছে। তখন মদের বাজার পতন বেড়ে যাবে। স্টেটেস্টিক্যাল কানাডা ও টরেন্টো স্টার পত্রিকা এসব তথ্য জানিয়েছে।

কানাডার নাগরিকদের অ্যালকোহল সেবন ব্যাপকভাবে কমিয়েছে। একটি সরকারি প্রতিবেদনে বলা হয়েছে, ফলস্বরূপ ওয়াইন ও বিয়ার বিক্রি সর্বকালের সর্বনিম্নে নেমে এসেছে। দেশটির সরকারি ডেটা ক্রাঞ্চার স্ট্যাটিস্টিক্স কানাডা এই প্রতিবেদন প্রকাশ করেছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

২০২২ সালের মার্চে শেষ হওয়া অর্থ বছর থেকে মদের দোকান এবং অন্যান্য আউটলেটগুলো ২৬ দশমিক এক বিলিয়ন মূল্যের মদ বিক্রি করেছে। অনেকেই আশা করেন, অ্যালকোহল শিল্পে এই ধরনের আরও পরিবর্তন আসবে।

টরন্টো স্টারের এক প্রতিবেদনে বলা হয়েছে, কানাডার সব ধরনের বিয়ার, ওয়াইন ও স্পিরিট এর ওপর ফেডারেল ট্যাক্স ১ এপ্রিল থেকে ৬ দশমিক ৩ শতাংশ বাড়বে। এছাড়াও, কানাডিয়ান সেন্টার অন সাবস্ট্যান্স ইউজ অ্যান্ড অ্যাডিকশন দ্বারা প্রকাশিত নতুন নির্দেশিকাগুলো অ্যালকোহল সেবনকে শূন্যে কমিয়ে আনার সুপারিশ করে।

 

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park