1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
June 14, 2024, 2:59 pm

রাইসি নিহত: পুতিন, সি, এরদোয়ানসহ বিশ্বনেতাদের শোক

  • প্রকাশিত : সোমবার, মে ২০, ২০২৪
  • 18 বার পঠিত

এএফপি: হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ায় ঘটনায় শোক জানিয়েছেন বিশ্বনেতারা।

শোক জানানো বিশ্বনেতাদের মধ্যে আছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

গতকাল রোববার ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। হেলিকপ্টারে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানসহ দেশটির কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ছিলেন। এ ঘটনায় ইরানের প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহী নিহত হয়েছেন বলে আজ সোমবার নিশ্চিত হওয়া যায়।

শোকবার্তায় রাইসিকে একজন অসামান্য রাজনীতিবিদ হিসেবে বর্ণনা করেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, রাইসির মৃত্যু একটি অপূরণীয় ক্ষতি।

রাইসির প্রতি শ্রদ্ধা জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট সি। রাইসির মর্মান্তিক মৃত্যুকে ইরানের জনগণের জন্য একটি বড় ক্ষতি বলে বর্ণনা করেন তিনি।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, তিনি তাঁর প্রিয় ভাই রাইসির জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করছেন। তিনি ইরানের জনগণের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করছেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, রাইসির মর্মান্তিক মৃত্যুতে তিনি গভীরভাবে শোকাহত ও মর্মাহত।

রাইসির মৃত্যুতে গভীর সমবেদনা জানিয়ে পাকিস্তানে এক দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম বলেন, রাইসিসহ ইরানের অন্যান্য কর্মকর্তাদের মৃত্যুতে তিনি গভীরভাবে মর্মাহত।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বলেছেন, এই কঠিন সময়ে ইরানের সঙ্গে তিনি একাত্মতা প্রকাশ করছেন।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি এই খবরকে বেদনাদায়ক বলে অভিহিত করেছেন। তিনি ইরানের জনগণের প্রতি আন্তরিক সমবেদনা প্রকাশ করেছেন।

রাইসির মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করেছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। তিনি এই ঘটনাকে একটি অকল্পনীয় ট্র্যাজেডি হিসেবে বর্ণনা করেন।

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি বলেছেন, এ ঘটনায় তাঁর দেশ অত্যন্ত মর্মাহত ও দুঃখিত। তিনি ইরানি জনগণের প্রতি আন্তরিক সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করেছেন।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এ ঘটনায় ইরানের জনগণের শোকের অনুভূতির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

ইউরোপীয় ইউনিয়ন রাইসিসহ ইরানের অন্যান্য কর্মকর্তার মৃত্যুতে আন্তরিক শোক প্রকাশ করেছে। ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল বলেন, নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি তাঁরা সমবেদনা জানাচ্ছেন।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park