1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 14, 2024, 8:07 am

সেঞ্চুরি হাঁকিয়ে কোহলিকেও পেছনে ফেলেছেন লিটন

  • প্রকাশিত : শুক্রবার, নভেম্বর ২৬, ২০২১
  • 162 বার পঠিত

পাকিস্তানের বিপক্ষে শুক্রবার (২৬ নভেম্বর) প্রথম টেস্টের প্রথম ইনিংসে ২৫৩ রান নিয়ে দিন শেষ করেছে বাংলাদেশ। সেঞ্চুরি হাঁকিয়েছেন লিটন দাস। আর এই সেঞ্চুরির ফলে ২০২১ সালের সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় উইকেটরক্ষক ব্যাটার লিটন কুমার দাস পিছনে ফেলেছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে।

টেস্ট ক্যারিয়ারে এ ম্যাচের আগে দুটি নব্বই ছাড়ানো ইনিংস আছে লিটনের। জিম্বাবুয়ের বিপক্ষে একবার করেছেন ৯৫ ও শ্রীলঙ্কার বিপক্ষে ৯২। সেই দুবার সেঞ্চুরি হাঁকাতে ব্যর্থ হলেও পাকিস্তানের বিপক্ষে ঠিকই শত রান তুলে নেন তিনি। ৯৫ বলে ৫০ রান পূর্ণ করেন লিটন। শতকের ঘরে পৌঁছাতে তিনি খেলেন ১৯৯ বল। তার ইনিংসে আছে ১০টি চার ও একটি ছয়ের মার। লিটন যখন শত রান করেন তখন মুশফিক অপরাজিত ছিলেন ৭৭ রানে।

এর আগে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন টাইগার দলের অধিনায়ক মুমিনুল হক। তবে, অধিনায়কের সেই সিদ্ধান্তের ফায়দা উঠাতে ব্যর্থ হয়েছেন বাংলাদেশের ব্যাটাররা। উল্টো মাত্র ৪৯ রানে ৪ উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ভরাডুবির দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ছিল বাংলাদেশ।

তবে সেখান থেকে দলের হাল ধরেন লিটন আর মুশফিক। তাদের অপরাজিত ২০৪ রানের জুটির উপর ভর করে প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে বাংলাদেশ।

এদিকে, সাদা বলের ক্রিকেটে ক্যারিয়ারে হয়তো সবচেয়ে বাজে বছর কাটিয়েছেন লিটন। তবে টেস্টে দারুণ ফর্মে রয়েছেন তিনি। মাত্র ৯ ইনিংসে ব্যাট করে ২০২১ সালে এখন পর্যন্ত তার সংগ্রহ ৪৪৮ রান। আর সেই সাথে বিরাট কোহলিকে ছাড়িয়ে গেলেন তিনি। লিটনের চেয়ে ৬ ইনিংস বেশি ব্যাট করে ২০২১ সালে এখন পর্যন্ত ৪৪৭ রান করেছেন ভারতের অধিনায়ক। লিটনের ইনিংস সর্বোচ্চ যেখানে ৯৫ সেখান বিরাট কোহলি এক ইনিংসে করেছেন সর্বোচ্চ ৭২ রান।

২০২১ সালের শীর্ষ রান সংগ্রাহকদের তালিকায় লিটন কুমার দাস এখন আছেন ১৫ নম্বরে। তালিকার প্রথম স্থানে থাকা ইংলিশ ব্যাটার জো রুট এবছর সর্বমোট ২৩ ইনিংসে ব্যাট করেছেন। উইকেটরক্ষক ব্যাটারদের মধ্যে লিটন কুমার দাস আছেন দুই নম্বরে। পিছনে ফেলেছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান ও লঙ্কান নিশান ডিকওয়ালাকে ৷

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park