1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
July 15, 2024, 2:11 am
সংবাদ শিরোনাম :
‘আমার শপিং বা বেড়ানোর কিছু নেই, তাই তাড়াতাড়ি দেশে চলে আসি’ পানি আটকে রেখেছে ভারত, তারাই তিস্তা প্রকল্প বাস্তবায়ন করুক বাংলা‌দেশ থে‌কে ৩ হাজার কর্মী নে‌বে ইউ‌রো‌পের চার দেশ রাজাকারের নাতিরা সব পাবে, মুক্তিযোদ্ধার নাতিপুতিরা কিছুই পাবে না? ‘রোহিঙ্গা প্রত্যাবাসনে সহযোগিতার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে চীন’ প্রধানমন্ত্রী তরুণ প্রজন্মের জন্য সম্ভাবনার দ্বার খুলে দিয়েছেন নরেন্দ্র মো‌দির সাক্ষাৎ পে‌লেন হাছান মাহমুদ সর্বজনীন পেনশন প্রত্যয় স্কিম: শিক্ষক আন্দোলন ও বাংলাদেশের শিক্ষাব্যবস্থার ভবিষ্যৎ জামালপুরে আবারও বাড়ছে পানি, বানভাসিদের দুর্ভোগ রোহিঙ্গা প্রত্যাবাসন: ইতিবাচক মনোভাব মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর

স্বাধীনতার ৫২তম বার্ষিকী উপলক্ষে  বাংলাদেশের প্রশংসা করলেন মার্কিনি কংগ্রসে প্রস্তাব উত্থাপন

  • প্রকাশিত : শনিবার, এপ্রিল ১, ২০২৩
  • 127 বার পঠিত

বাংলাদশেরে স্বাধীনতার ৫২তম র্বাষকিী উপলক্ষে র্মাকনি কংগ্রসে গত ২৯ র্মাচ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন এবং এর উ ল্লেখযোগ্য র্আথ-সামাজকি অগ্রগতির স্বীকৃতি ও প্রশংসা করে একটি প্রস্তাব উত্থাপন করেছে।

কংগ্রেসনাল বাংলাদেশে ককাসরে পক্ষ থেকে সাউথ ক্যারোলিনার রিপাবলিকান কংগ্রেসম্যান জো উইলসন কংগ্রেসে এই প্রস্তাবটি উপস্থাপন করনে।

সালথেকে সাউথ ক্যারোলিনার ২য় কংগ্রসেনাল ডস্ট্রিক্টির জন্য র্মাকনি প্রতিনিধি হিসিবে দায়িত্ব পালন করছেন। তিনি এর আগে ১৯৮৫ থেকে ২০০১ সাল র্পযন্ত ২৩তম জেলাথেকে সাউথ ক্যারোলনিস্ট টেসনিটের হিসাবে দায়িত্ব পালন করেছেন।

প্রস্তাবটি উত্থাপনকালে কংগ্রসেম্যান উইলসন ৫১ বছর আগে ১৯৭২ সালরে ৪ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্র র্কতৃক বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ার কথা স্মরণ করনে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে র্দীঘ নয় মাসব্যাপী বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে পাক হানাদার বাহিনী এবং এর দোসরদের নারকীয় হত্যাযজ্ঞের কথা প্রস্তাবে উল্লেখ করা হয় এবংবলা হয় বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান স্বাধীনতা যুদ্ধ ছিল গণতন্ত্র ও স্বাধীনতার সংগ্রাম।  এতে বলা হয় বিগত পাঁচদশক বাংলাদেশে ব্যাপক উন্নয়ন ও অগ্রগত সাধন করেছে । বিশ্বের দ্রুতর্বধনশীল দেশগুলির মধ্যে বাংলাদেশ একটি, যার মাথা পিছু জিপিডি বেড়ে ২০২১ সাল দাড়িয়েছে ২৪৫৭ মার্কিন ডলার যা এখন তার আঞ্চলিক প্রতিবেশির চেয়ে অনেক বেশি।

রেজুলেশনে আরও উল্লেখ করা হয় ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকে বাংলাদেশের র্অথনীতি ৯ বিলিয়ন থেকে ৪৫০ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। গড় আয়ু ৪৭ বছর থেকে বেড়ে ৭৩ বছর হয়েছে এবং বয়স্ক সাক্ষরতার হার বেড়ে দাঁড়িয়েছে ৭৫ শতাংশের বেশি।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে খাদ্য উৎপাদন, দারিদ্র হ্রাস, উন্নত স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, দুর্যোগ প্রশমনসহ র্আথ-সামাজিকখাতে যথেষ্ট অগ্রগতি  লাভ করেছে বলে প্রস্তাবে উল্লেখ করা হয়।

প্রস্তাবে বলা হয় বাংলাদেশে সফলভাবে মডারেট মুসলমি সমাজ ব্যবস্থা বজায় রেখেছে, উগ্রবাদ দমন করেছে এবং দেশটির জনগণ বন্দুকের র্কতৃত্ববাদী শাসনের পরিবর্তে গণতন্ত্র ও আইনের শাসনের প্রতি সর্মথন বজায় রাখতে সক্ষম হয়েছে।

প্রস্তাবে বলা হয় আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, সন্ত্রাসবাদ দমন এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে ব্যাপক সহযোগিতার ক্ষেত্র তৈরি হয়েছে।  মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য বৃহত্তম রপ্তানি বাজার এবং বাংলাদেশে সরাসরি বিদেশী বিনিয়োগের একটি বৃহত্তম উৎস।  বাংলাদশে দ্বিপাক্ষিক, বাণিজ্যিক এবং আর্ন্তজাতিক নিরাপত্তা সহযোগিতার মাধ্যমে মার্কিন র্অথনীততিওে অবদান রেখে চলছে।

রেজুলেশনে বলা হয় প্রতিবেশি র্বামা দ্বারা সংঘটতি গণহত্যা রোধে ১০ লাখের বেশি রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় প্রদানের ক্ষেত্রে বাংলাদেশ অপরিহার্য ভূমকিা পালন করে যে উদারতার পরচিয় দিয়েছে আমরেকিার জনগণ তার প্রশংসা করে।  মায়ানমার সৃষ্ট এই সঙ্কট মোকাবেলায় মানবিক  সহায়তা বাবদ সবচেয়ে বেশি র্অথ দিয়েছে যুক্তরাষ্ট্র, যা প্রায় ২ বিলিয়ন ডলাররেও বেশি।

এতে উল্লেখ করা হয়েছে বাংলাদেশের জনগণ যখন স্বাধীনতার ৫১ বছর উদযাপন করছে তখন আমেরিকার জনগণ বাঙালি জাতির ভূয়সী প্রশংসা ও স্বীকৃতি  প্রদান করে। র্বতমান এবং ভবিষ্যতে পারস্পরিক অর্থনৈতিক, সামাজিক ও জাতীয় নিরাপত্তার লক্ষ্য অর্জনে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের গঠনমূলক অংশীদার থাকার আন্তরিক দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে বলেও রেজুলেশনে মন্তব্য করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
© All rights reserved © 2024 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park