1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
June 21, 2024, 5:47 pm

ইসরায়েলের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি বন্ধ করার চেষ্টায় স্যান্ডার্স

  • প্রকাশিত : বৃহস্পতিবার, মে ২০, ২০২১
  • 181 বার পঠিত

গাজা উপত্যকায় চলমান সহিংসতার মধ্যেই বিশ্বব্যাপী আলোচনায় বাইডেন প্রশাসন কর্তৃক ইসরায়েলের কাছে ৭৩৫ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদনের সংবাদ। যা নিয়ে সর্বমহলে সমালোচনা চলছে। এমন অবস্থার মধ্যে এবার হোয়াইট হাউজের অস্ত্র বিক্রির এ পদক্ষেপ বন্ধ করতে নতুন একটি প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছেন মার্কিন সিনেটর ও ডেমোক্র্যাট নেতা বার্নি স্যান্ডার্স। আজ বৃহস্পতিবার (২০ মে) ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সিনেটর বার্নি স্যান্ডার্স নতুন একটি প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছেন। যার লক্ষ্য ইসরায়েলের কাছে যুক্তরাষ্ট্রের ৭৩৫ মিলিয়ন ডলারের (বাংলাদেশি টাকায় ৬ হাজার ২৩৩ কোটি ৫৫ লাখ টাকার বেশি) অস্ত্র বিক্রির পদক্ষেপ বন্ধ করা।

বার্নি স্যান্ডার্স ওয়াশিংটন পোস্টকে বলেন, যখন যুক্তরাষ্ট্রের তৈরি বোমার মাধ্যমে গাজায় নারী এবং শিশুদের হত্যা করা হচ্ছে তখন আরো একটি বড় ধরনের অস্ত্র বিক্রির অনুমোদনকে আমরা কোনোভাবেই অনুমতি দিতে পারি না।

এর আগে গত ৫ মে মার্কিন কংগ্রেসকে আনুষ্ঠানিকভাবে অস্ত্র বিক্রি সম্পর্কে অবহিত করা হয়েছিলো। তখন ডেমোক্র্যাটসের একটি নতুন প্রজন্ম নেতানিয়াহুকে যুক্তরাষ্ট্রের অব্যাহত এই সমর্থন নিয়ে প্রশ্ন তুলেন। অস্ত্র বিক্রি নিয়ে উদ্বেগ জানান। তারা বিষয়টি নিয়ে আরও সময় চান। যদিও ইসরায়েলকে অস্ত্র দেয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের বেশিরভাগ আইনপ্রণেতাই সমর্থন দিয়েছেন।
বাইডেন প্রশাসনের দাবি, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের আগেই এই অস্ত্র বিক্রির সিদ্ধান্ত হয়েছে।

তবে মার্কিন সরকারের এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করছেন অনেকে। কংগ্রেসের পররাষ্ট্র বিষয়ক কমিটির এক ডেমোক্র্যাট বলেন, ইসরায়েলকে যুদ্ধবিরতিতে রাজি হওয়ার চাপ না দিয়ে এই প্রস্তাবিত স্মার্ট বোমা বিক্রির ফলে আরও হত্যাযজ্ঞ চালানো সম্ভব হবে। পশ্চিমতীরে এতে সহিংসতা আরও বাড়বে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park