1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
July 19, 2024, 3:10 pm
সংবাদ শিরোনাম :
সামুদ্রিক সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর অস্ত্র জমা দিয়েছি কিন্তু ট্রেনিং জমা দিইনি : মুক্তিযুদ্ধমন্ত্রী কোটা নিয়ে আনা লিভ টু আপিল দ্রুত শুনানির জন্য রোববার আবেদন করা হবে: এটর্নি জেনারেল মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে বিএনপি-জামায়াতের ইন্ধন রয়েছে:ওবায়দুল কাদের কোটার বিষয়ে আদালতকে পাশ কাটিয়ে কিছুই করবে না সরকার : আইনমন্ত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নের আহ্বান মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নই আমাদের লক্ষ্য : প্রধানমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌ‌দি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

উচ্চ মধ্য-আয়ের দেশ গড়তে প্রয়োজন গ্রিন গ্রোথ: বিশ্বব্যাংক

  • প্রকাশিত : বৃহস্পতিবার, জুন ১৩, ২০২৪
  • 30 বার পঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক: গ্রিন গ্রোথ ফ্রেমওয়ার্ক বাংলাদেশকে টেকসই উন্নয়ন অর্জনে সহায়তা করতে পারে। ২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্য-আয়ের দেশের রূপকল্প অর্জনের জন্য বাংলাদেশের সবুজ প্রবৃদ্ধি প্রয়োজন, যা প্রাতিষ্ঠানিক শক্তিশালীকরণ, নিয়ন্ত্রক সংস্কার, জলবায়ু প্রতিক্রিয়াশীল সরকারি ও বেসরকারি অর্থায়ন এবং নীতি কাঠামো সক্ষম করার মাধ্যমে অর্জন করা যেতে পারে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিশ্বব্যাংকের প্রকাশিত গ্রিন গ্রোথ ফ্রেমওয়ার্ক বাংলাদেশ শীর্ষক এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ফ্রেমওয়ার্ক ফর ইমপ্লিমেন্টিং গ্রিন গ্রোথ ইন বাংলাদেশ- ২০২৩ রিপোর্ট অনুসারে, সবুজ প্রবৃদ্ধি-পরিবেশগত সম্মতি, সুবিধা এবং সুরক্ষার সাথে অর্থনৈতিক সমৃদ্ধির ভারসাম্য বজায় রেখে-প্রবৃদ্ধির একটি শক্তিশালী এবং টেকসই চালক হতে পারে। প্রতিবেদনে ৯টি মূল নীতি নির্দেশনা প্রস্তাব করা হয়েছে যার লক্ষ্য তিনটি যা হলো অতিমাত্রায় লক্ষ্য অর্জন করা: কার্যকর পরিবেশগত শাসন এবং শক্তির স্থানান্তর। সবুজ প্রবৃদ্ধির জন্য নতুন ইঞ্জিন এবং দক্ষতা এবং একটি স্থিতিস্থাপক, সবুজ এবং স্বাস্থ্যকর সমাজে ন্যায্য রূপান্তর জরুরি। নীতি নির্দেশাবলির মধ্যে রয়েছে পরিবেশগত শাসনকে শক্তিশালী করা, পুনর্নবীকরণযোগ্য শক্তি বাণিজ্যের প্রচার, সবুজ শিল্প ও মানব পুঁজিতে বিনিয়োগ করা এবং জনস্বাস্থ্য ও কল্যাণের উন্নতি ইত্যাদি।

বাংলাদেশে নিযুক্ত বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেন, বৈশ্বিক অভিজ্ঞতা দেখায় যে পরিবেশের ক্ষতি করে কিছু টিকিয়ে রাখা যায় না। অন্যদিকে, সবুজ প্রবৃদ্ধি দারিদ্র্য হ্রাস করার জন্য একটি শক্তিশালী এবং কার্যকর উপায় এটা প্রমাণিত।আমাদের পরিবেশকে রক্ষা করতে পারে, যা মূলত প্রবৃদ্ধির অনুঘটক হিসেবে কাজ করে। আমি বাংলাদেশকে দেখে আনন্দিত সবুজ এবং স্থিতিস্থাপক প্রবৃদ্ধি অর্জনের প্রতি সরকারের প্রতিশ্রুতিবদ্ধ, যা বিশ্বব্যাংকের নতুন দৃষ্টিভঙ্গির সাথে ভালোভাবে অনুরণিত, একটি বাসযোগ্য গ্রহে দারিদ্র্যের অবসান ঘটাতে পারবে।

বাংলাদেশের গ্রিন গ্রোথ অ্যাজেন্ডাকে একটি সামগ্রিক দৃষ্টিভঙ্গি নিতে হবে, যাতে বিশুদ্ধ বায়ু, পানি ও জমি, মানসম্পন্ন চাকরি, গতিশীলতা, পরিচ্ছন্ন প্রযুক্তি এবং মানব পুঁজিতে বিনিয়োগ অন্তর্ভুক্ত থাকে। প্রতিবেদনটি সবুজ বৃদ্ধির উদ্যোগকে সমর্থন করার জন্য এবং পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য এবং সেক্টরগুলোর মধ্যে সবুজ অর্থায়নের জন্য দক্ষতা তৈরি করতে, অন্যদের মধ্যে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব প্রতিষ্ঠার জন্য শক্তিশালী অর্থায়নের ব্যবস্থার পরামর্শ দেয়া হয় প্রতিবেদনে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
© All rights reserved © 2024 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park