1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
June 21, 2024, 4:16 pm

চীনের ‘গাজর এবং কাঠি’ নীতি প্রতিক্রিয়াশীল: পলাউ প্রেসিডেন্ট

  • প্রকাশিত : বুধবার, মার্চ ৩১, ২০২১
  • 333 বার পঠিত

তাইওয়ানের বিভিন্ন কূটনৈতিক মিত্রতা ক্ষুণ্ণ করতে চীনের গৃহীত নীতিকে তিরষ্কার করেছেন পলাউ এর প্রেসিডেন্ট সুরাঙ্গেল হিপস জুনিয়র। তিনি চীনের পন্থাকে গাজর এবং কাঠি পদ্ধতি হিসেবে উল্লেখ করেন। এসময় এ নীতির সমালোচনা করে এটিকে প্রতিক্রিয়াশীল হিসেবে অভিহিত করেন প্রেসিডেন্ট হিপস।

তাইওয়ানে একটি সংবাদ সম্মেলনে তিনি এসব বলেন। মঙ্গলবার (৩০ মার্চ) এসব তথ্য দিয়েছে ইয়াহু। খবরে বলা হয়েছে, তাইওয়ান ও পলাউ এর মধ্যে নতুন ভ্রমণ বাবল উদ্বোধন করতে গত রবিবার প্রেসিডেন্ট হিপস তাইওয়ানে এসেছেন। আগামী ১ এপ্রিল থেকে এ বাবলের প্রথম ফ্লাইট চালু হবে।

তাইওয়ানের কূটনৈতিক সম্পর্ক থাকা ১৫টি দেশের মধ্যে একটি পলাউ। পশ্চিম প্রশান্ত মহাসাগরের ৫০০টিরও বেশি দ্বীপ নিয়ে গঠিত একটি দ্বীপপুঞ্জ এটি। এখানের বাসিন্দা মাত্র ১৮ হাজার।

হিপস স্বীকার করেন চীনের গাজর পদ্ধতি মানুষের মনকে দোলা দিতে পারে। তিনি এও বলেন, তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্নের বিনিময়ে পলাউকে অনেক কিছু দেওয়ার প্রলোভন দেখিয়েছিল চীন। তবে পলাউ সবার জন্য শান্তি ও সমৃদ্ধিতে বিশ্বাসী বলে উল্লেখ করেন প্রেসিডেন্ট হিপস।

তাইওয়ানকে নিজেদের সার্বভৌম অঞ্চল বলে দাবি করে থাকে চীন। মূল চীনের দক্ষিণ-পূর্ব উপকূলে অবস্থিত তাইওয়ানে প্রায় দুই কোটি ৪০ লাখ মানুষ বসবাস করে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park