1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৯:৩৬ অপরাহ্ন

কানাডা সরকার বাড়ি বানাবে, ব্যবসায়ীদের কপালে ভাঁজ

  • প্রকাশিত : বৃহস্পতিবার, ৫ জানুয়ারি, ২০২৩
  • ৩৬ বার পঠিত

মোশাররফ হোসেন: কানাডাতে বাড়ি ঘরের ব্যবসা খাতে বিনিয়োগ সুবিধা নিয়ে কোটি কোটি ডলার আয় করেছে বিদেশী নাগরিকরা।

ফলাফল নিম্নচাপ। প্রতিযোগিতার মাধ্যমে প্রাইভেট ও করপোরেশন মিলে উক্ত ব্যবসার বাজার ধরাছোঁয়ার বাইরে চলে যায় । নড়েচড়ে বসে কানাডা সরকার । ২০২৩ সালের শুরুতে আগামী ২ বছর বিদেশী নাগরিকদেরর সরাসরি বাড়ি ঘর ক্রয় বন্ধ করে দিয়েছে । এতে করে এ খাতে বিনিয়োগ কারীদের কপালে ভাঁজ পড়েছে । শুধু তাই নয় এজন্য ফেডারেল সরকার সংসদে বিল সি ১৯ আইন পাস করেছে। এটা পাস হয় গত ২৩ জুন। এটা কার্যকর করা হয়েছে ০১ জানুয়ারি ২০২৩ থেকে । সরকারি দল লিবারেল পার্টির কর্মসূচিতে ইতিপূর্বে এটা সমর্থণ করা হয়েছে আগামী নির্বাচন চিন্তা করে ।
এর নেপথ্য কারণ কী? আর কিছু নয়। গেল পাঁচ বছরে বাড়ি ঘর বাজারে অগ্নিমূললো । অসহায় নাগরিকদের পাশে দাঁড়িয়ে আবাসনের নিশ্চয়তা বিধান।

একইভাবে কানাডার সবচাইতে বড় প্রদেশ অন্টারিও সরকার ও গত ২৮ নভেম্বর বিল ২৩ আইন সংসদে পাশ করে । ডাক ফোর্ড সরকার আগামী ১০বছরে সাড়ে ১৫ লক্ষ বাড়ি তৈরি করার ঘোষণা দিয়েছে। এ বছর নির্মাণ করবে ৮৪ হাজার । জাস্টিন টুডোর ফেডারেল সরকার ও অন্টারিও প্রদেশে র ডাক ফোর্ড সরকার নিম্ন আয়ের মানুষের জন্য বাড়ি ঘর তৈরি করার উদ্যোগ নিয়েছে বলে জানা গেছে। এসব খবর সিপি ২৪ ও টরেন্টোর দৈনিক গুলোর। ফেডারেল সরকারের আবাসন বিষয়ক মন্ত্রী এ বিষয়ে ঘোষণা দিয়েছেন। রিয়াল এস্টেট বোর্ড ও করপোরেশনসমুহ এবিষযে সতর্ক প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। তারা ব্যবসার সুযোগ সুবিধা বিষয়ক আইন মেনে কাজ করে আবাসন তৈরি করবে বলে জানিয়েছেন।
তবুও বিশ্বজুড়ে অর্থনৈতিক মন্দা কাটিয়ে কানাডা তার নাগরিকদের আবাসন নিশ্চিত করতে এ পদক্ষেপ গ্রহণ করেছে বলে ফেডারেল সংসদ নাথানিয়েল এরিকসন স্মিমিত একান্ত আলাপচারিতায় জানিয়েছেন। আসলে ব্যাংক অব কানাডা গেল বছর দু দফা মরগেজ সুদের হার বাড়িয়ে দেয়। টরেন্টোয় ১:৯৯ থেকে বেড়ে সুদের হার বর্তমানে ফিক্সড ৪:৪৪ , ৪:৬৪। ভেরিয়েবল ৫:৫৫।
এতে করে বাড়ির দাম এখন কমছে । যেটা ছিল আগে ১০লক্ষ ডলার থেকে ১২লক্ষ তা এখন সাড়ে ৮লক্ষ থেকে ৯লক্ষ হয়েছে ।
ডাউনটাউনে কনডো দু কক্ষ, এক বাথ ৬০০বর্গফুটের ঘর ৭লক্ষ ডলার,৮০০ – ৯০০বর্গ ফুট ঘর সাড়ে ৮লক্ষ থেকে ৯লক্ষ ডলার । ভিক্টোরিয়া পার্কের কনডো দু কক্ষ ৫লক্ষ, তিন কক্ষ ৬লক্ষ ডলার ।টাউন হাউস ও ধরা ছোঁয়ার বাইরে চলে যায় ।
এরকম অবস্থা শুধু টরনটো নয়, মনটিরিযাল, ভ্যানকুভার , কেলগেরি, এডমনটনসহ কানাডাজুড়ে। এতদিন ব্যাংক সুদ কম থাকায় একচেটিয়া ব্যবসা করেছে আবাসন খাতের রিয়াল স্টেট ব্যবসায়ি ও দালালরা।  3একটি বাড়ি কিনে তা ভেংগে, দুটি বাড়ি বানিয়ে বিক্রয় করেছে । কোটি কোটি ডলার আয় করেছে। বিদেশী নাগরিকদের একটি অংশ কানাডাতে বাড়ি ঘর ক্রয় করে, বাড়ি নির্মাণ করে বিশাল অংশের ডলার নিয়ে গেছে নিজ দেশে ।এসবই বিদেশী বিনিয়োগ সুবিধা আইনের আওতায় করেছেন ।
এতে করে বাড়ি ঘরের দাম শুধু বাড়েনি, ভাড়াও বেড়েছে সীমাহীন। এক কক্ষ ও লিভিং, এক বাথ ঘর ভাড়া ৮০০ ডলার থেকে বেড়ে এখন ১৭০০- ১৯০০ ডলার । দু কক্ষ ঘর ১০০০ থেকে বেড়ে এখন২২০০ডলার থেকে ২৫০০ডলার । বর্তমানে অবশ্য বাড়ি ঘর বিক্রয় মাত্রা ধীর হয়েছে ।এ অবস্থা উত্তরণে সরকার বাড়ি ঘর তৈরির উদ্যোগ নিয়েছে । বেসরকারি খাতের একচেটিয়া ব্যবসা নিয়ন্ত্রণ করাই যার লক্ষ্য ।

আবার এক নামে একাধিক বাড়ি ও কনডো, টাউন হা থাকলে বাড়তি কর দিতে হবে । সিটি কর্পোরেশন ইতিমধ্যে নোটিশ পাঠিয়েছে। এসবই এখন কানাডার টক অব দা টাউন ।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park