1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
February 26, 2024, 3:09 pm

বাইডেনের আহবান , সংকটে চীন !

  • প্রকাশিত : শনিবার, জুন ১২, ২০২১
  • 327 বার পঠিত

চীনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলা করতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাজ্যের কর্নওয়ালে চলমান জি-৭ শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনে তিনি এ আহ্বান জানান। শনিবার (১২ জুন) সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সম্মেলনে উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামোয় বেইজিংয়ের বিনিয়োগকে প্রতিদ্বন্দ্বিতা করতে নতুন জোট গঠন করার জন্য আবেদন আহ্বান করেন প্রেসিডেন্ট বাইডেন।

জিনজিয়াং প্রদেশে জোরপূর্বক শ্রম এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের দায়ে চীনকে অভিযুক্ত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা।

শনিবার সামিটের অন্যতম ইস্যু বিশ্বব্যাপী ক্রমবর্ধমান চীনের প্রভাব মোকাবিলায় চ্যালেঞ্জ। বিশেষ করে বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড প্রকল্প, যার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামোয় বিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারে চীন। এর বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোকে অবশ্যই কাউন্টার করতে হবে।

আজ সম্মেলনে ভবিষ্যতে করোনা মহামারির মতো এ ধরনের সংকট মোকাবিলায় কর্মপরিকল্পনা ও প্রতিশ্রুতি ঘোষণা করবেন বিশ্বনেতারা।

এ ছাড়া ঘোষিত কর্মপরিকল্পনার মধ্যে থাকবে, এমন মহামারি পৃথিবীকে যাতে আর না ভোগায়, সে জন্য টিকা তৈরি ও টিকার লাইসেন্স দেওয়া, রোগ শনাক্ত ও এর চিকিৎসাপদ্ধতি বের করতে সর্বনিম্ন সময় নেওয়া (১০০ দিনের মধ্যে)। বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) আরও শক্তিশালী করা এবং এটি পুনর্গঠন করা। জিনোম সিকোয়েন্স এবং বৈশ্বিক নজরদারির জন্য একটি নির্দিষ্ট নেটওয়ার্ক তৈরি করা।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park