1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
May 12, 2024, 4:28 pm

যেসব খাবারের সঙ্গে পেঁপে খাবেন না

  • প্রকাশিত : রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
  • 10 বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক: তীব্র গরমে একটু সতেজ থাকার জন্য নানা ধরনের ফল নিশ্চয়ই রাখছেন খাবারের তালিকায়? এর ভেতরে পেঁপেও আছে, তাই না? এই গরমে মিষ্টি পেঁপের টুকরা আপনার প্রাণ জুড়াতে বাধ্য। এটি পেট এবং মন দুই-ই ভরায়। কিন্তু কিছু খাবারের সঙ্গে পেঁপে খাওয়া যাবে না। খেয়াল রাখতে হবে সেদিকেও। নয়তো এই গরমে খাবার একটু এদিক-ওদিক হলে আর দেখতে হবে না! চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলোর সঙ্গে পেঁপে খাবেন না কখনোই-

হাই প্রোটিন
বিশেষজ্ঞদের কথায়, উচ্চ মাত্রায় প্রোটিন রয়েছে এমন খাবারের সঙ্গে পেঁপে না খাওয়াই ভালো। আমাদের শরীরের জন্য প্রোটিন বেশ উপকারী। প্রায় সব বাড়িতেই প্রতিদিন প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া হয়। তাই পেঁপে খাওয়ার সময় খেয়াল রাখতে হবে উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবারের সঙ্গে এই ফল খাওয়া যাবে না। মাছ, মাংস, ডিমের মতো খাবারের সঙ্গে পেঁপে খাওয়া এড়িয়ে চলুন। কারণ এতে পেটের সমস্যা হতে পারে।

লেবু
লেবুর সঙ্গে কখনো পেঁপে খাবেন না। দুপুরের স্যালাদে পেঁপে থাকলে তাতে ভুলেও লেবুর রস মেশাবেন না। কারণ এর ফলে শরীরে হিমগ্লোবিন সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। কমলার সঙ্গেও পেঁপে মিশিয়ে খাওয়া উচিত নয়। এগুলো আলাদা আলাদা সময়ে খাবেন।

দই
গরমের সময়ে দই তো খাওয়া হবেই। তবে ভুলেও দইয়ের সঙ্গে পেঁপে মিশিয়ে খাবেন না। শুধু দই-ই নয়, দুগ্ধজাত কোনো খাবারের সঙ্গেই দই মেশাবেন না। এই দুই খাবার আলাদা আলাদা উপকারী হলেও একসঙ্গে খেলে দেখা দিতে পারে সমস্যা। তাই এদিকে খেয়াল রাখুন।

উচ্চ ফ্যাটযুক্ত খাবার
ক্রিম, চিজের মতো উচ্চমাত্রায় ফ্যাটযুক্ত খাবারের সঙ্গে পেঁপে মিশিয়ে খেলে হতে পারে নানা সমস্যা। খেলেই বিপদ! এ ধরনের খাবার একসঙ্গে খেলে পেটে গোলমাল বাঁধতে সময় লাগবে না। গরমে স্বস্তির জন্য পেঁপে খাচ্ছেন তাই স্বস্তির দিকেই আগে নজর দিতে হবে। এমন কিছুর সঙ্গে এই ফল খাওয়া যাবে না যা একসঙ্গে খেলে ক্ষতিকর। তাই নিজের সুস্থতার জন্য এদিকে নজর দিন।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park