1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
May 24, 2024, 7:16 pm
সংবাদ শিরোনাম :

আজ ভয়াল ২৫ মার্চ ও গণহত্যা দিবস

  • প্রকাশিত : সোমবার, মার্চ ২৫, ২০২৪
  • 26 বার পঠিত

মোশাররফ হোসেন: আজ ভয়াল ২৫ মার্চ। গণহত্যার কালো রাত।বাংলাদেশে ঐ দিন সরণে একমিনিট প্রতীকি আলোহীন রাত পালন করা হবে।
১৯৭১সালের এ দিন মধ্যরাতে তৎকালীন পূর্ব পাকিস্তান বর্তমান বাংলাদেশের রাজধানী ঢাকাসহ সারাদেশে পাকিস্তানের সেনাবাহিনীর সদস্যরা নিরস্ত্র ও নিরীহ মানুষের উপর বর্বরোচিত হামলা চালিয়েছিল।
পাকিস্তানের রাষ্ট্রপতি ইয়াহিয়া খান গোপনে ঢাকা থেকে বিমানে করে ইসলামাবাদ চলে যান। অপরদিকে ২৫ মার্চ রাতে ধানমনডি র ৩২ নম্বর বাড়ি থেকে ২৯৮আসনে নির্বাচিত আওয়ামীলীগ নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে গ্রেফতার করে পাকিস্তানের সেনাবাহিনীর সদস্যরা। তার আগে তিনি সাধীনতার ঘোষণা দেন। এরপর পাকিস্তান সেনাবাহিনী সদস্যরা ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজারবাগ পুলিশ লাইন, পিলখানা ইপিআর সহ ঢাকার বিভিন্ন এলাকা আক্রমণ করে। সেনানিবাসে বাঙালি অফিসারদের আটক করে। এসময় এ রাতে নারকীয় হত্যাকাণ্ডে লিপ্ত হন। বিভীষিকাময় এ রাতে ছাত্র শিক্ষক, শ্রমিক, জনতাকে গুলি চালিয়ে হত্যা করে। একই চিত্র ছিল সারাদেশে।
অপারেশন সার্চ লাইট নামে এ বর্বর আক্রমণের পরিকল্পনা করেন পাকিস্তানের ঘৃণিত লেঃ জেনারেল টিক্কা খান ও রাও ফরমান আলী। এ রাতে হাজার হাজার বাঙালি মারা যান।
দূরবীণ২৪ অনলাইন নিউজ পোর্টাল আজ শহীদদের সরণ করছে। তাদের গভীর শ্রদ্ধা জানাচ্ছে।
তবে সেদিন ঢাকাসহ সারাদেশছিল থমথমে ।বাঙালিরা প্রতিবাদ থেকে প্রতিরোধ এবং সাধীণ বাংলাদেশের জন্য সশস্ত্র সংগ্রামের অবতীর্ণ হয় ২৬ মার্চ থেকে । ১৭ এপ্রিল মেহেরপূর বৈদদোনাথ তলার আমরোকাননে মুজিব নগর সরকারের শপথ ও ৯মাসের সশস্ত্র যুদ্ধের মাধ্যমে বাংলাদেশ সাধীণ দেশ হিসেবে জন্ম নেয়। এখন শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মাধ্যম বাংলাদেশ।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park