1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
June 21, 2024, 4:54 pm

করোনা সংক্রমন থেকে বাঁচতে বাড়িতে থাকা জরুরি

  • প্রকাশিত : শুক্রবার, জুন ২৫, ২০২১
  • 381 বার পঠিত


মোশাররফ হোসেন : করোনার তৃতীয় ঢেউয়ে কাঁপছে বিশ্ব । টিকা সময়মত সরবরাহ না করে প্রস্তুতকারি কোমপানি ফাইজার ,মডার্না ,জনসন এন্ড জনসন করোনায় পুরো বিশ্বকে বিপাকে ফেলে দিয়েছে । কানাডা অবশেষে দ্বিতীয় ডোজ টিকা পেয়েছে জুন মাসে । অ্যাস্ট্রাজেনকা , সিনোভেয়াক ,স্পুটনিক ভি এর বিরুদ্ধে অপপ্রচার করে বিশ্বকে বিভ্রান্ত করেছে । মূলত: টিকা নিয়ে একচেটিয়া ব্যবসা করতে গিয়ে বিশ্বের শীর্ষ প্রতিষ্ঠানের মানবতা বিরোধী এ কাজ কাম্য ছিলনা । মহামারিতে টিকা তৈরির খরচ নিয়ে সর্বত্র সরবরাহ করা যেত ।

এরকম পরিস্থিতিতে করোনা জীবাণু তার খোলস বদলে প্রথমে ভারতীয় পরে ‘ডেল্টা’ নামে আবির্ভূত হয়েছে । যার সংক্রমন গতি অনেক বেশি । কালো ছত্রাক বিষয়টি নতুনভাবে ভাবিয়ে তুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে । আবার অনুজীব বিজ্ঞানীরাও বসে নেই । অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বলেছে , অ্যাস্ট্রজেনকার নতুন টিকা প্রতিষেধক হিসেবে কাজ করবে । কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের অনুজীববিজ্ঞানীরা মুখে খাওয়ার টিকার পরীক্ষা শেষ করেছে । এত শিশু থেকে বৃদ্ধ, সকলের মুক্তি মিলবে বলে তারা আশা করছেন ।আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে , আগামী ২ বছর করোনা মানবজাতিকে ভোগাবে । এজন্য তারা বিশ্বকে সতর্কবার্তা দিয়েছে ।

করোনাযুদ্ধ দু ডোজ টিকা নিলেই শেষ হচ্ছেনা । এজন্য যথারীতি মাস্ক পরা , নিয়মিত হাত ধোওয়া , বাইরে অহেতুক ঘোরাঘুরি না করা ,বড় উৎসবে মেতে না ওঠা মঙ্গল । বেঁচে থাকলে সব কিছু করা যাবে । নিজে বাঁচুন ,অন্যকে বাঁচতে সহযোগিতা করুন । বর্তমান করোনা সংক্রমন গতিরোধে চলাচল বন্ধের বিকল্প নেই । কানাডা ও আমেরিকার স্থল সীমান্ত বন্ধ থাকবে ২২ জুলাই পর্যন্ত। জলে ও আকাশে তাই । ধাপে ধাপে খোলা হচ্ছে বাজার ও খাবার জায়গা, বেড়ানোর জায়গা । সীমিত পরিসরে চলছে জীবনযাপন ।সাগরতীর , বাগানেও নিয়ম মেনে চলছে মানুষ । বাংলাদেশেও মেনে চলার বিকল্প নেই ।মনে রাখতে হবে মানুষ মানষের জন্য .. জীবন জীবনের জন্য .. ।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park