1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
May 18, 2024, 11:45 pm

হাডসান নদীতে চবিয়ানের জমকালো নৌবিহার

  • প্রকাশিত : মঙ্গলবার, জুলাই ৫, ২০২২
  • 431 বার পঠিত

মোশাররফ হোসেন: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন নর্থ আমেরিকা ইনক এর অনুষ্ঠান মানে চমক। ৩ জুলাই রোববার, ৪ ঘন্টার নৌবিহার ছিল নিউইয়র্কের নয়নাভিরাম হাডসান নদীতে।

সংগঠনের ৩০ বছরে প্রথমবারের মত এ অনুষ্ঠানে উত্তর আমেরিকার বিভিন্ন রাজ্যের এলামনাই সদস্যরা তাদের সন্তানদের নিয়ে যোগ দেন।

অতি অল্প সময়ের প্রস্তুতিতে কানাডার টরনটো থেকে আমাকে যেতে হয়েছে। অনেকটা চট্টগ্রাম থেকে ঢাকা যাওয়ার আদলে। তবে টরনটো থেকে নায়াগরা পিস বিরিজ অতিক্রম করে সীমানা ছাড়িয়ে, বিশ্বের স্বপ্নের অন্যতম শহর নিউইয়র্কে।

এরকম বেয়াতিক্রম ধর্মী অনুষ্ঠানে যোগদান করার জন্য আমি আনন্দিত ও গর্বিত। যারা অংশ নিলেন, তারা হয়ে গেলেন ইতিহাস।
বিকেল ৪টায় নিউইয়র্কের হাডসান নদীর বিশ্ব মেলার এসপট ১ মেরিনা মিডোস তীরে skyline cruise জাহাজে নৌবিহার করতে উপস্থিত হন এলামনাই সদস্যরা। দুই শতাধিক সদস্য ও পরিবারের সদস্যরা নয়নাভিরাম তীরে অবস্থান নেন। ৫ টায় সাড়ে চার শত ধারণ ক্ষমতা সম্পন্ন জাহাজ যাত্রা শুরুর আগে সংগঠনের উপদেষ্টা, বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও রাজনৈতিক কলামিসট আবু জাফর মাহমুদ নৌবিহার সূচনা করেন।

এরপরই জাহাজটি পারশবরতী নিউইয়র্কের লাকা গুয়ারদা বিমান বন্দর ডানে রেখে যাত্রা শুরু করে। তিনতলা জাহাজ জুড়ে এ আনন্দ নৌবিহারে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন নর্থ আমেরিকা ইনক এর সভাপতি ও সাবেক কাসটমস কর্মকর্তা, ছাত্রনেতা মাহমুদ আহমেদ সভাপতি হিসেবে সকলকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন। এরপর নৌবিহার আহ্বায়ক, সাবেক সভাপতি বিষ্ণু গোপ সকলকে শুভেচ্ছা জানিয়ে বক্তৃতা করেন। অতঃপর সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও উপদেষ্টা অধ্যাপক জাহাংগীর শাহনাওয়াজ ডিকেনস সংগঠনের ৩০বছরের বিবর্তনের ইতিহাস তুলে ধরে বক্তব্য রাখেন। এরপর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শামীম আল মামুন, উপদেষ্টা রানা ফেরদৌস চৌধূরী, মীর চৌধূরী, জাহাংগীর, ববি চৌধূরী, ফখরুল আলম, মূল ধারার রাজনীতিবিদ মোরশেদুল আলম, দূরবীণ সম্পাদক ও প্রকাশক মোঃ মোশাররফ হোসেন বক্তব্য রাখেন। সবশেষে সংগঠনের বর্তমান সাধারণ সম্পাদক এ এস এম ইকবাল ফারুক নৌবিহার এর কর্মসূচি ঘোষণা করে সকলের সহযোগিতা কামনা করেন।

ধারাবাহিক অনুষ্ঠানের দিতীয় পর্বে ২০২২ – ২৩ সময়কালের উপদেষ্টা পরিষদের সকলকে পরিচয় করিয়ে দেয়া হয়। তৃতীয় পর্বে ছিল সরচিত কবিতা পাঠ। কবি ছন্দা বিনতে সুলতানা ও ফাহমিদা জিগর জাহান বিশ্ববিদ্যালয়কে নিয়ে কবিতা পাঠ করেন। বাতাসে লাশের গন্ধ, বনলতা সেন থেকে আবৃত্তি করেন অধ্যাপক জাহাংগীর শাহনাওয়াজ ডিকেনস, ষোল আনাই মিছে কবিতা থেকে আবৃত্তি করেন শামীম পারভীন আকতার।
চতুর্থ পর্ব ছিল সংগীত সন্ধ্যা। অধ্যাপক জাহাংগীর শাহনাওয়াজ ডিকেনস ও যুগ্ম সাধারণ সম্পাদক হাসান মাহমুদ এর পরিচালনায় সংগীত পরিবেশন করেন হাসান মাহমুদ, পেলামি গোপ, শারমিন সুলতানা, মিস বাঁধন।

এর আগে জাহাজ হাডসান নদীর দুই তীরের ঐতিহাসিক এসটাচু অব লিবার্টি, ওয়াশিংটন বিরিজ, কুইনসবোরো বিরিজ, জাতিসংঘ ভবন এলাকা ঘুরে বেড়ায়। নদীর তরংগ ও সংগীতের মূর্চ্ছনায়, নৈসর্গিক দৃশ্য দেখতে দেখতে ও আনন্দ অবগাহনে সকলে নৈশভোজে মেতে ওঠেন।

এসময় নদীর তীরে আলো ঝলমল হয়ে ওঠা বিরিজ, লাকা গুয়ারদা বিমান বন্দর, নদীর পানিতে ঢেউ তুলে ছুটে চলা ইসপীড বোটের নানদনিক দৃশ্য দেখে আনন্দে মেতে ওঠেন সকলে। নৈসর্গিক নিউইয়র্ক হাডসন নদীর নৌবিহার ইতি ঘটে রাত ১০টায়।

চলো না ঘুরে আসি অজানাতে, নিঝুম সন্ধ্যায় ক্লান্ত পাখিরা ,,সহ রকমারি গান ,কবিতা র রেশ কাটতে কী আর চায়। আনন্দ ভ্রমণ শেষে ঘরে ফিরলেন সবাই। রাতেই আমাকে ফিরতে হয় টরনটো। এটাই জীবন।

আগামী নভেম্বরে মিলনমেলা

আগামী নভেম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন নর্থ আমেরিকা ইনক এর মিলনমেলা অনুষ্ঠিত হবে। নিউইয়র্ক বাঙালি প্রাণকেন্দ্রে এ অনুষ্ঠান হবে বলে ঘোষণা করা হয়েছে।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park